ডিমের এই ইউনিক রেসিপির কাছে মাছ-মাংস ফেল, খেলে স্বাদ মুখে লেগে থাকবে এক মাস

বাঙালি মাছ-প্রেমী। মাছের পাশাপাশি মাংস পেলেও চেটেপুটে খায় ৮ থেকে ৮০। তবে মাছ-মাংস ছাড়াও আমিষের মধ্যে ডিম বাচ্চা থেকে বুড়ো বলতে গেলে সকলেরই ভীষণ প্রিয় একটি খাবার। ডিমের অমলেট থেকে কারি, ডালনা কিংবা ভাপা, চেটেপুটে খাই সবাই। তবে আজ এই প্রতিবেদনে ডিমের একটু ইউনিক রেসিপির হদিশ রইল যার স্বাদ কিন্তু ডিমের চেনা জানা রেসিপির (Unique Style Egg Recipe) তুলনায় অনেক বেশি। আর দেরি না করে চট জলদি শিখে নিন রান্নাটা।

ডিমের ইউনিক রেসিপি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : সেদ্ধ ডিম, লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, লবণ, গোলমরিচের গুঁড়ো, ময়দা, লাল লঙ্কার গুঁড়ো, জল, ধনেপাতা, রসুন, কাঁচা লঙ্কা, আদা, দারচিনি, এলাচ, লবঙ্গ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ, চিনি, গরম মশলার গুঁড়ো।

ডিমের এই ইউনিক রেসিপি বানানোর পদ্ধতি : এই রান্নার জন্য প্রথমেই গোটা ডিমগুলি খুব ভাল করে গরম জলে সেদ্ধ করে নিতে হবে। ডিমগুলো এমনভাবে সেদ্ধ করতে হবে যাতে কুসুম একটুও কাঁচা না থাকে। এবার সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে একটি সুতোর সাহায্যে কিংবা ছুরির সাহায্যে মাঝ বরাবর অর্ধেক করে কেটে নিন। তারপর ডিমের মধ্যে থেকে সাদা অংশ এবং কুসুমের অংশ আলাদা করে ফেলুন।

সেদ্ধ ডিমের মধ্যে থেকে কুসুমগুলো বের করে নিয়ে অন্য একটি পাত্রে রাখুন। এবার তার মধ্যে একে একে দিন লঙ্কা কুচি, এক টেবিল চামচ পেঁয়াজ কুচী, অর্ধেক চা চামচ পরিমাণ নুন এবং সামান্য পরিমাণ গোলমরিচের গুঁড়ো। এবার ডিমের কুসুমের সঙ্গে সমস্ত উপকরণ হাতের মাধ্যমে খুব ভাল করে মাখিয়ে নিন। এবার এই মেখে নেওয়া কুসুম হাতে সামান্য চাপ দিয়ে ডিমের সাদা অংশের মধ্যে ভরে নিন।

এবার একটি পাত্রের মধ্যে ময়দা কিংবা কনফ্লাওয়ার, জল সামান্য নুন এবং সামান্য লঙ্কার গুঁড়ো মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন। এবার ডিমগুলো এই ময়দার মিশ্রণের মধ্যে ডুবিয়ে গরম তেলে হালকা ভেজে তুলে নিন। একটা মিক্সিং জারে ধনেপাতা, এক ইঞ্চি পরিমাণ আদা, ৪-৫ কোয়া রসুন এবং চার-পাঁচটা কাঁচা লঙ্কা দিয়ে সামান্য জলের সঙ্গে বেটে একটা পেস্ট তৈরি করে নিন।

কড়াইতে গরম তেলে দারচিনি, লবঙ্গ, এলাচ ফোড়ন দিয়ে মিডিয়াম আঁচে সামান্য ভেজে পেঁয়াজকুচি ও টমেটো দিয়ে সঙ্গে সামান্য লবণ দিয়ে কষিয়ে নিন। এবার সামান্য জল দিয়ে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ ও কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে কষিয়ে নিন। তারপর ধনেপাতার পেস্ট দিয়ে আবারও ভাল করে কষিয়ে নিন।

এবার দেড় কাপ পরিমাণ জল মিশিয়ে সামান্য নুন এবং অল্প পরিমাণ চিনি দিয়ে মিশিয়ে নিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা ডিম গুলো এর মধ্যে একে একে দিয়ে দিন। তারপর পাঁচ মিনিট ঢাকা চাপা দিয়ে রান্না হতে দিতে হবে। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন তেল ছেড়ে এসেছে। তারপর সামান্য পরিমাণ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে নামিয়ে নিন আর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ডিমের এই ইউনিক রেসিপি।