আমিষ ছেড়ে বেগুনের মালাইকারি রাঁধুন এইভাবে, বেগুন যে খায় না সেও খাবে আঙুল চেটে

ভাত হোক বা রুটি, বেগুনের এই সুস্বাদু পদ সঙ্গে পেলে আট থেকে আশি সকলেই হবে খুশি

beguner malaicurry recipe

মালাইকারি বললেই জিভে আসে জল? আচ্ছা, চিংড়ি মাছের মালাইকারি, ইলিশ মাছের মালাইকারি কিংবা ডিমের মালাইকারির বাইরে আর কোনও মালাইকারি রেসিপি কখনও চেখে দেখার সুযোগ হয়েছে কি? জানেন কি আমিষ ছাড়া শুধু বেগুন দিয়েও মালাইকারির যে স্বাদ হয় তাতে প্রেমে পড়তে বাধ্য হবেন আপনি। ভাত হোক বা রুটি, পাতে যদি থাকে বেগুনের মালাইকারি (Beguner Malaicurry) তাহলে আর কিছু লাগবে না। তাই চট করে শিখে নিন এই রান্নাটা।

বেগুনের মালাইকারি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : বেগুন ৪ টি, হলুদ ১/২ চা চামচ, লবণ ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, টমেটো বাটা ২ টেবিল চামচ, ফেটানো টক দই ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, রান্নার জন্য তেল, তেজপাতা ২ টি, লবঙ্গ ৩ টি, দারচিনি ২ টুকরো, চিনি, ১/২ কাপ নারকেল দুধ।

বেগুনের মালাইকারি বানানোর পদ্ধতি : এই রান্নার জন্য প্রথমে বেগুনগুলোকে খুব ভাল করে ধুয়ে নিতে হবে। এবার এই বেগুন গুলোকে একটু মোটা করে গোল করে কেটে নিতে হবে। এবার অল্প লবণ এবং হলুদ মাখিয়ে বেগুনের টুকরোগুলো ভাল করে ম্যারিনেট করে নিতে হবে। এবার কড়াইতে সামান্য তেল গরম করে তার মধ্যে বেগুনের টুকরো হালকা করে ভেজে তুলে নিতে হবে।

এবার আর একটু তেল দিয়ে গরম হলে তার মধ্যে গোটা গরম মশলা ফোড়ন দিতে হবে। তেজপাতা, গোটা লবঙ্গ এবং গোটা দারচিনি তেলে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিন। যখন ফোড়নের গন্ধ বের হবে তখন এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজগুলো সামান্য নরম হয়ে আসা পর্যন্ত ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা এবং রসুন বাটা দিয়ে আবার নেড়েচেড়ে নিন।

এবার মশলা থেকে কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে সমস্ত গুঁড়ো মশলা অর্থাৎ হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে সমস্ত মশলা কষিয়ে নিন। তার সঙ্গে টমেটো বাটাও এরমধ্যে দিয়ে দিতে হবে। তারপর ভাল করে নেড়ে নিন। এবার এর মধ্যে ফেটানো টক দই দিয়ে মশলা আবার ভাল করে কষিয়ে নিন।

এবারে এর মধ্যে স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নিন। তারপর ভেজে রাখা বেগুনগুলোকে মশলার মধ্যে দিয়ে দিন। বেগুনের সঙ্গে মসলা ভাল করে কষিয়ে এর মধ্যে নারকেলের দুধ দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন। সবশেষে অর্থাৎ নামানোর আগে উপর থেকে একটু ঘি ছড়িয়ে দিতে হবে। এবার গ্যাস থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন বেগুনের মালাইকারি।