শুধু ১০ মিনিটে বানিয়ে নিন রুই মাছের এই রেসিপি, আঙ্গুল চেটে খাবে সবাই

রুই মাছের একটি অসাধারণ সুন্দর রেসিপি, বানালে সবাই চেয়ে চেয়ে খাবে

Rui Bhapa Recipe : বাঙালি বাড়িতে প্রায় প্রতিদিনই কোনও না কোনও মাছের পদ রান্না করা হয়। কিন্তু একধরনের খাবার খেতে কোনও মানুষেরই ভাল লাগে না। তাই আজ এক সুস্বাদু মাছের পদ বানানোর রেসিপি দেওয়া হল এই প্রতিবেদনে। এই পদের নাম হল রুই মাছ ভাপা। খুব সহজেই রুই মাছ ভাপার রেসিপি (Rui Bhapa recipe) দেখে বানিয়ে নেওয়া যেতে পারে এই খাবার। জেনে নিন এই খাবার বানানোর পদ্ধতি।

রুই মাছ ভাপা বানানোর উপকরণ (Ingredients For Making Rui Bhapa) : রুই মাছের ভাপা বানানোর জন্য দরকার পরিমাণ মত রুই মাছ, কালো সর্ষে, সাদা সর্ষে, কাঁচা লঙ্কা, সর্ষের তেল, হলুদ গুঁড়ো এবং টকদই। এই উপকরণগুলি থাকলেই বানিয়ে নেওয়া যাবে এই খাবার।

Rui Bhapa
রুই ভাপা বানানোর পদ্ধতি (Method of Making Rui Bhapa) : প্রথমে রুই মাছের টুকরো নিয়ে নিতে হবে। তারপর একটা পাত্রে ঐ রুই মাছের টুকরোগুলো নিয়ে ঐ পাত্রে ঠান্ডা জল ঢেলে তার সঙ্গে নুন এবং লেবুর রস মিশিয়ে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিতে হবে।

এবার মশলা বানানোর জন্য কালো সর্ষে, সাদা সর্ষে, কাঁচা লঙ্কা, সামান্য একটু সর্ষের তেল মিশিয়ে মিক্সিতে দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তারপর ঐ মিশ্রণটির সঙ্গে দই ও সর্ষের তেল মেশাতে হবে। অন্যদিকে ভিজিয়ে রাখা মাছের টুকরোগুলো যে পাত্রে রাখা হয়েছিল সেটার জল ফেলে দেওয়ার পর সামান্য হলুদ মিশিয়ে নিতে হবে মাছের টুকরোগুলোর সঙ্গে।

Steamed Rohu fish curry
তারপর যে মশলাটা আগে তৈরি করা হয়েছিল সেটা দিয়ে মাছের টুকরোগুলো মেখে নিতে হবে। এবার কয়েকটা কাঁচা লঙ্কার ও সামান্য একটু সর্ষের তেল মিশিয়ে নিতে হবে। তারপর এই মশলা মাখানো মাছের টুকরোগুলো একটি টিফিন বক্সে রেখে দিতে হবে।

আরও পড়ুন : সময় লাগবে মাত্র ১০ মিনিট, টমেটোর এই রেসিপি পাতে পড়লে দু-হাতা ভাত বেশি খাবেন

RUI MACH VAPA RECIPE
এবার টিফিন বক্সের ঢাকা বন্ধ করে নিতে হবে। তারপর একটা কড়াইতে সামান্য জল দিয়ে গ্যাস ওভেন চালু করে দিতে হবে। এরপর সেই জলের উপর টিফিন বক্সটা ২৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত বসিয়ে রাখতে হবে। এভাবেই তৈরি হয়ে যাবে রুই মাছের ভাপা।

আরও পড়ুন : বিশেষ এই মশলাতেই লুকিয়ে আছে চিকেন রান্নার আসল স্বাদ, রইল রেসিপি