শুধু বেসন দিয়ে লাউ এইভাবে রাঁধলে খেতে লাগবে অমৃত! লাউ যে খায় না সেও খাবে আঙুল চেটে

খেতে মজা, বানাতেও সোজা! শুধু বেসন দিয়ে লাউ রাঁধুন এইভাবে, খেলে আঙুল চাটবেন কথা দিলাম

Bengali traditional style Gourd recipe Lau er Koptakari

লাউ দিয়ে হরেক রকমের রেসিপির সন্ধান মেলে বাঙালির হেঁসেলে। লাউ চিংড়ি, লাউ দিয়ে ডাল কিংবা বড়ি দিয়ে লাউয়ের তরকারির রেসিপিগুলো প্রায় সব বাঙালি রাঁধুনীর জানা রেসিপি। তাই আজ এই প্রতিবেদনে শুধু সামান্য বেসন দিয়ে লাউয়ের এমন এক সুস্বাদু রেসিপির হদিশ রইল যা বানালে বাচ্চা থেকে বুড়ো সবাই আঙুল চেটে খাবে। চটজলদি শিখে নিন লাউয়ের কোপ্তাকারির (Lau er Koptakari) এই দুর্দান্ত রেসিপি।

লাউয়ের কোপ্তাকারি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : একটা মাঝারি সাইজের অর্ধেক লাউ, আদা-রসুন এবং লাল লঙ্কা বাটা অর্ধেক কাপ, একটা আলু ছোট ছোট করে কেটে নিতে হবে, এক কাপ পেঁয়াজ বাটা, ১/৪ চামচ হলুদ গুঁড়ো, অর্ধেক চামচ জিরের গুঁড়ো, অর্ধেক চামচ গরম মশলা গুঁড়ো, অর্ধেক কাপ বেসন, ৪-৫ টা কাঁচা লঙ্কা কুচি, সরষের তেল, সাদা তেল ও স্বাদ অনুযায়ী লবণ।

লাউয়ের কোপ্তাকারি বানানোর পদ্ধতি : প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এবার একটি পাত্রে জল গরম করে তার মধ্যে লাউ দিয়ে দিন এবং এর সঙ্গে এক চামচ পেঁয়াজ বাটাও দিয়ে দিন। গ্যাসের আঁচ বাড়িয়ে ৭-৮ মিনিট সেদ্ধ করে নিতে হবে। লাউ সেদ্ধ হলে জল ঝরিয়ে অন্য একটি পাত্রের মধ্যে নিয়ে হাত দিয়ে ভাল করে মেখে নিতে হবে লাউ সেদ্ধ।

এবার এই মাখা লাউয়ের মধ্যে বেসন, লঙ্কা কুচি এবং সামান্য নুন দিয়ে আরও ভাল করে মেখে নিন। তারপর কড়াইতে সাদা তেল গরম করে বড়ার মত করে ভেজে নিতে হবে। এইভাবে সমস্ত বড়া ভাজা হয়ে গেলে একটা প্লেটের মধ্যে তুলে রাখুন। এবার কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে আলুগুলো হালকা বাদামি করে ভেজে নিন।

আলু ভাজা হয়ে গেলে এর মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে ২ মিনিট ভেজে নিয়ে আদা-রসুন এবং লাল লঙ্কা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার এর মধ্যে সামান্য জল দিয়ে হলুদ গুঁড়ো ও জিরের গুঁড়ো দিয়ে কাঁচা মশলার গন্ধ চলে যাওয়া পর্যন্ত কষিয়ে নিন। স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে নিতে হবে। তারপর ঢাকা দিয়ে আলু সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না হতে দিতে হবে।

১০ মিনিট এভাবে ঢাকা-চাপা দিয়ে কম আঁচে রান্না করে নেওয়ার পর লাউয়ের কোপ্তাগুলো এরমধ্যে দিয়ে ১ মিনিট হাই ফ্লেমে রান্না করে নিন। তরকারি যখন গা মাখা হয়ে আসবে তখন হাফ চামচ গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। এইভাবে একদিন লাউয়ের কোপ্তাকারী রান্না করে দেখুন বাড়িতে প্রশংসা রাখার জায়গা পাবেন না।