পেঁয়াজকলি ও সয়াবিনের নিরামিষ এই রেসিপি স্বাদে লা-জবাব, খেলে স্বাদ মুখে লেগে থাকবে এক মাস

খেতে মজা বানাতেও সোজা, রইল পেঁয়াজকলি ও সয়াবিন দিয়ে তৈরি দুর্দান্ত একটি রান্নার রেসিপি

Bengali traditional style cooking recipe Peyajkoli and Soyabin Curry Recipe

শীতের এই মরসুমে সবজিতে ভরপুর থাকে বাজার। শীতের অনেক চেনা এবং ভীষণ জনপ্রিয় একটি সবজি হল পেঁয়াজকলি। সাধারণত আলু দিয়ে ভাজা রান্নার রেসিপি কমবেশি সকলেই খেয়েছেন। তবে আজ এই প্রতিবেদনে একটু অন্যরকমের পেঁয়াজকলির একটি রেসিপি রইল। শিখে নিন সয়াবিন এবং পেঁয়াজকলি (Peyajkoli and Soyabin Curry) দিয়ে কীভাবে রাখবেন দুর্দান্ত লোভনীয় এই পদ।

পেঁয়াজকলি ও সয়াবিনের এই রেসিপি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল : এই রান্নার জন্য খুব বেশি উপকরণ কিংবা সময় কোনওটাই লাগে না। রান্নার জন্য প্রয়োজন হবে, ১০০ গ্রাম সয়াবিন, ২৫০ গ্রাম পেঁয়াজকলি, কালো জিরে, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, চাট মশলা, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, সাদা তেল।

পেঁয়াজকলি ও সয়াবিন দিয়ে এই রেসিপি বানানোর পদ্ধতি : প্রথমে একটি কড়াইতে এক কাপ পরিমাণ জল গরম করে নিয়ে তার মধ্যে সামান্য নুন মিশিয়ে নিন। জল গরম হয়ে গেলে এর মধ্যে ১০০ গ্রাম সয়াবিন ৪ থেকে ৫ মিনিট ফুটিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে একটা হাতার সাহায্যে সেদ্ধ সয়াবিনের অতিরিক্ত জল চেপে বের করে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

এবার কড়াইতে সামান্য সাদা তেল গরম করে তার মধ্যে সেদ্ধ করে রাখা সয়াবিন দিয়ে ভেজে নিতে হবে। এর মধ্যে সামান্য নুন, ১/২ চা চামচ চাট মশলা দিয়ে সয়াবিনগুলো ৩ মিনিট সময় নিয়ে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। এবার কড়াইতে আর একটু তেল দিয়ে গরম করে তারমধ্যে ১ চা চামচ পরিমাণ কালোজিরে ফোড়ন দিন। তারপর একটা পেঁয়াজ কুচিয়ে কড়াইতে দিয়ে ২ মিনিট ভেজে আদা কুচি এবং রসুন কুচি দিয়ে ২-৩ মিনিট সমস্ত উপকরণ ভেজে নিন।

আদা-রসুন-পেঁয়াজ ভাল করে ভাজা হয়ে এলে টুকরো করে কেটে রাখা পেঁয়াজকলি কড়াইতে দিয়ে সমস্ত উপকরণ আবার ২ থেকে ৩ মিনিটের জন্য রান্না করে নিতে হবে। পেঁয়াজকলি ভাজা হয়ে গেলে একটি ছোট সাইজের টমেটো এবং ক্যাপসিকাম কুচি দিয়ে ২ মিনিট রান্না করে নিন। তারপর ভেজে রাখা সয়াবিনগুলো এর মধ্যে দিয়ে মশলার সঙ্গে ভাল করে কষিয়ে নিন।

এবার কড়াইতে স্বাদ অনুযায়ী নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে সয়াবিন এবং পেঁয়াজকলির সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার তিন থেকে চার মিনিট ভাল করে নেড়ে নিয়ে উপর থেকে ১/২ চা চামচ চাট মশলা ছড়িয়ে আর কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন আর ভাত কিংবা রুটির সঙ্গে জমিয়ে খান শীতের এই রেসিপি।