পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ রান্নাও আঙ্গুল চেটে খাবে সবাই, রইল পটলের দুর্দান্ত এক রেসিপি

শুধু ছানা দিয়ে পটলের রান্নার স্বাদ হয় দুর্দান্ত, পটল যে খায় না সেও খাবে আঙুল চেটে

Bengali traditional cooking style pure veg Chana Potoler Kalia Recipe

সারা সপ্তাহজুড়ে মাছ-মাংস খেতে খেতে অন্তত একটা দিন নিরামিষ খাওয়ার সাধ হয় বৈকি। তবে সেই নিরামিষ রান্নাও হতে হবে লোভনীয় আর সুস্বাদু। নয়তো খাবার নিয়ে খুঁতখুঁতে বাঙালির পেট ভরলেও ভরবে না মন। তাই আজ এই প্রতিবেদনে রইল পেঁয়াজ রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ ছানা পটলের কালিয়ার (Veg Recipe Chana Potoler Kalia) একটা দুর্দান্ত রেসিপি। ভাত বা রুটির সঙ্গে জলখাবার বা মেইন কোর্সে আঙুল চেটেপুটে খাবে সবাই। শিখে নিন রেসিপিটা।

ছানা পটলের কালিয়া বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : পটল, ছানা (হাতের ভাল করে মেখে ঝুরো ঝুরো করে নিতে হবে), কিশমিশ, টমেটো কুচি, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে, পরিমাণ মত নুন, ঘি, রান্নার জন্য তেল, সামান্য চিনি।

ছানা-পটলের কালিয়া রান্না করার পদ্ধতি : প্রথমে পটলগুলোকে ভাল করে জল দিয়ে ধুয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার নুন-হলুদ মাখিয়ে নিয়ে কড়াইতে কিছুটা তেল গরম করে পটলগুলো হালকা ভেজে তুলে নিতে হবে। ভাজা হয়ে গেলে পটলগুলো আলাদা একটি পাত্রে তুলে রাখুন। এবার রান্নার জন্য একটা স্পেশাল মশলা তৈরি করে নিতে হবে প্রথমে।

এই মসলার জন্য একটি বাটিতে পরিমাণ মতো হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, পরিমাণ মতো নুন এবং সামান্য চিনি দিয়ে প্রথমে শুকনো অবস্থায় মিশিয়ে নিতে হবে। এবার সামান্য জল মিশিয়ে সমস্ত উপকরণ গুলে নিয়ে মশলা তৈরি করে আলাদা করে রাখুন। এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে তেজপাতা, শুকনা লঙ্কার গুঁড়ো এবং গোটা জিরে ফোড়ন দিন।

এবার কড়াইয়ের মধ্যে জলে গুলে রাখা মশলাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তারপর এর মধ্যে টমেটো কুচি দিয়ে আরও এক মিনিট কষিয়ে নিন। কষানো হয়ে গেলে তার মধ্যে কিশমিশ এবং ছানা মিশিয়ে দিতে হবে। কম আঁচে ভাল করে নেড়েচেড়ে ছানাটাকে মশলার সঙ্গে কষিয়ে নিন। তারপর এরমধ্যে দুই কাপ পরিমাণ জল দিয়ে ফুটিয়ে নিন।

ফুটে উঠলে ভেজে রাখা পটল এবং কয়েকটা কাঁচা লঙ্কা কড়াইয়ের মধ্যে দিয়ে ঢাকা চাপা দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না হতে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে ১ চামচ ঘি এবং গরম মশলা উপর থেকে ছড়িয়ে সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে ২ মিনিট রান্না করে নিন। এবার নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ ছানা পটলের কালিয়া।