তেল ছাড়াই ফুটন্ত জলে ডিম দিয়ে রাঁধুন এই পদ, আঙুল চেটেপুটে খাবে সবাই

তেল ছাড়া ফুটন্ত জলে রাঁধুন ডিমের কারি, স্বাদ মুখে লেগে থাকবে এক মাস

ডিম দিয়ে হরেক রকমের পদ তো নিশ্চয়ই খেয়েছেন আপনি। আট থেকে আশি, সকলেই খাবার পাতে ব্রেকফাস্টে কিংবা টিফিনে ডিম খেতে পছন্দ করেন। ডিমের ঝোল, কারি, ভাপা, ওমলেট যাই বানান না কেন, খেতে হয় দারুণ সুস্বাদু। তবে আজ এই প্রতিবেদনে ডিম দিয়ে এমন একটি রেসিপির হদিশ রইল যা অভিনব তো বটেই সেই সঙ্গে দারুণ সুস্বাদু (Bengali style unique Egg Curry Recipe)। তাই আর দেরি না করে চটজলদি শিখে নিন রান্নাটা।

ডিমের অভিনব রেসিপি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : এই দুর্দান্ত রেসিপিটা বানাতে হলে প্রয়োজন হবে ফুটন্ত গরম জল, ২ টো গোটা ডিম, গোটা জিরে, গোটা শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি, গোটা এলাচ, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, টমেটোর টুকরো, লবণ, ক্যাপসিকাম, ধনেপাতা কুচি।

ডিমের অভিনব রেসিপি বানানোর পদ্ধতি : প্রথমে একটি পাত্রে দুটো ডিম ভেঙে সামান্য নুন মিশিয়ে কাটা চামচের সাহায্যে ভাল করে ফেটিয়ে নিন। এবার গ্যাস অন করে একটি পাত্রে জল গরম হতে দিন। জল যখন প্রায় ফুটে আসবে তখন আস্তে আস্তে ফেটানো ডিম এর মধ্যে দিয়ে দিতে হবে। সবটা একসঙ্গে দেওয়া যাবে না। এবার ডিম একেবারেই না নাড়িয়ে সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে গেলে অন্য একটি পাত্রে ডিম তুলে রাখুন এবং জলটাকেও পরবর্তীতে ব্যবহারের জন্য রেখে দিন।

এবার একটি পাত্রের মধ্যে সামান্য তেল গরম করে তারমধ্যে গোটা জিরে ফোড়ন দিন। সেই সঙ্গে দুটো গোটা শুকনো লঙ্কা, তিন-চারটি ছোট এলাচও ফোড়ন হিসেবে দিতে হবে। কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর এর মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ যখন প্রায় ভাজা ভাজা হয়ে আসবে তখন এর মধ্যে একে একে হলুদ গুঁড়ো লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে নিন।

মশলা ভাল করে কষানো হয়ে এলে এর মধ্যে দুটো টমেটো কুচিয়ে দিয়ে দিতে হবে। এবার এর মধ্যে স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে ভাল করে সমস্ত মশলা কষিয়ে নিতে হবে। এবার ঢাকা চাপা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ঢাকনা খুলে আপনি চাইলে এর মধ্যে ছোট ছোট আলুর টুকরো দিতে পারেন। তাহলে সামান্য একটু জল দিয়ে আলু সেদ্ধ হতে দিতে হবে।

এবার সেদ্ধ করে রাখার ডিম এর মধ্যে দিয়ে দিন। তারপর খুন্তির সাহায্যে রান্নার সময় ছোট ছোট টুকরো করে কেটে নিন। আপনি চাইলে এর মধ্যে ক্যাপসিকাম এবং ধনেপাতা কুচিও দিতে পারেন এতে রান্নার স্বাদ বাড়ে। এবার ডিম সেদ্ধ করে রাখার জলটাও এর মধ্যে দিয়ে দিতে হবে। এবার ঢাকা চাপা দিয়ে রান্না হতে দিতে হবে। তারপর নামিয়ে নিয়ে গরম গরম ভাত কিংবা রুটির সঙ্গে জমিয়ে খান এই সুস্বাদু ডিমের পদ।