মাছ-মাংসকেও হার মানাবে এই নিরামিষ তরকারি, খেয়ে আঙুল না চাটলে পয়সা ফেরত

খেতে মধুর পুষ্টিতেও ভরপুর, নিরামিষ এই তরকারির কাছে মাছ-মাংসও ফেল

রোজ একঘেয়ে মাছ বা মাংস খেতে কারই বা ভালো লাগে? আবার শুধু নিরামিষ শাকসবজি আর ডাল ভাতও বাঙালির বড় একটা মুখে রোচে না। তাই আজ আপনাদের জন্য সয়াবিনের এমন একটি সহজ রেসিপি এনেছি আমরা যা খেতে যেমন মজা তেমনই পুষ্টিতেও ভরপুর। চট করে শিখে নিন সয়াবিন কষা (Soyabean Kosha) -র ইউনিক এই রেসিপিটি।

Soyabean Curry Bengali Style

উপকরণ : সয়াবিন, টক দই, পেঁয়াজ কুচি, টমেটো বাটা, আদা রসুন বাটা, পেঁয়াজ বাটা, তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল ও ঘি, সামান্য চিনি।

SOYABEAN KOSHA RECIPE

 Soya Chunks Curry Recipe

এই রান্নার জন্য প্রথমে সয়াবিনের বড়ি গুলোকে ফুটন্ত জলের মধ্যে রেখে পাঁচ মিনিট সেদ্ধ করতে হবে। এরপর ঠান্ডা জলে রেখে হাত দিয়ে চেপে চেপে ভালো করে জল বের করে নিন। তারপর কড়াইতে কিছুটা তেল গরম করে তার মধ্যে হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো মাখানো সয়াবিন ভেজে তুলে নিন।

এবার ওই কড়াইতেই আরেকটু তেল যোগ করুন। তারপর তার মধ্যে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ এবং গোলমরিচ ফোড়ন হিসেবে দিন। এবার কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নেওয়ার পর তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ যখন প্রায় ভাজা হয়ে আসবে তখন এর মধ্যে আদা ও রসুন বাটা দিয়ে কষাতে থাকুন।

SOYABEAN KOSHA RECIPE

আরও পড়ুন : পেঁয়াজ-রসুনের বালাই নেই, সম্পূর্ণ নিরামিষ পনিরের কোপ্তাকারীর স্বাদ আমিষকে বলবে দূরে থাক

কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর এর মধ্যে টমেটো পেস্ট এবং পরিমাণ অনুসারে নুন দিয়ে দিন। তারপর এর মধ্যে লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং জিরা গুঁড়ো দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত মশলা কষাতে থাকুন। এবার এর মধ্যে সয়াবিনের ভাজা বড়িগুলো দিয়ে দিতে হবে। সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে পাঁচ মিনিট ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ বাঁধাকপির মালাইকারি, যে খাবে একবার সে চাইবে বারবার

SOYABEAN KOSHA RECIPE

আরও পড়ুন : স্টিম কুকারের দিন শেষ, ২ মিনিটে এইভাবে প্রেসার কুকারে বানিয়ে নিন ভাপা পিঠে

পাঁচ মিনিট পর ঢাকনা খুলে ফেটানো টক দই এবং সামান্য চিনি মিশিয়ে নিন রান্নার মধ্যে। তারপর আরো পাঁচ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। এবার সবশেষে গরম মসলার গুঁড়ো এবং ঘি ছড়িয়ে নিন। প্রয়োজন অনুসারে গরম জল মিশিয়ে ১০ মিনিট কম আঁচে ঢাকা দিয়ে রান্না হতে দিন। তারপর নামিয়ে গরম গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন সয়াবিন কষা।

আরও পড়ুন : এইভাবে বানান ফুলকপির তরকারি, রুটি হোক বা ভাত থালা হবে চেটেপুটে সাফ