বিয়ে বাড়ির স্পেশাল প্লাস্টিক চাটনি ঘরেই বানান নিমেষে, আঙুল না চাটলে পয়সা ফেরত

বিয়েবাড়ির মত প্লাস্টিক চাটনি বাড়িতে বানান এইভাবে, আঙুল চাটবেন কথা দিলাম

বিয়েবাড়ির শেষ পাতে চাটনি, মিষ্টি আর দই না হলে বাঙালির একেবারে মন ভরে না। শুধু বিয়ে বাড়ি কেন? দুপুরের লাঞ্চে পাতে মাছ-মাংস থাকুক বা নিরামিষ, চাটনি বাঙালির চাইই চাই। বিয়ে বাড়ির মেনুতে পেঁপে, কাজু, কিশমিশ দিয়ে যে প্লাস্টিক চাটনি পরিবেশন করা হয় সেটা আবার বাঙালির বিশেষ প্রিয়। তাই আজ এই প্রতিবেদনে রইল বিয়ে বাড়ির স্টাইলে সেই প্লাস্টিক চাটনির (Plastic Chatni Recipe) সহজ একটি রেসিপি।

প্লাস্টিক চাটনি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : দারুণ স্বাদের এই চাটনি রেসিপি বানানো খুব সহজ। খুব কম উপকরণ দিয়ে কম সময়ের মধ্যেই প্লাস্টিক চাটনি তৈরি করে ফেলা যায়। এইভাবে প্লাস্টিক চাটনি বানানোর জন্য প্রয়োজন হবে পেঁপে, চিনি, কাজু বাদাম ও কিশমিশ, লেবুর রস, পরিমাণ মত নুন, জল।

প্লাস্টিক চাটনি বানানোর পদ্ধতি : প্রথমে পেঁপে ভালো করে ধুয়ে বীজ আলাদা করে পাতলা করে কেটে নিন। এবার এই পেঁপের টুকরো ১০-১৫ মিনিটের জন্য জলে ভিজিয়ে রেখে জল ঝরিয়ে ফেলুন। এর পরের ধাপে কড়াইতে জল গরম করে এরমধ্যে পেঁপের টুকরোগুলো দিয়ে ১০-১৫ মিনিটের জন্য ফুটিয়ে নিন।

জল ফুটতে শুরু করলে পেঁপেগুলো এর মধ্যে ভালো করে ফোটানোর পর আবার জল ঝরিয়ে রেখে দিন। এর পরের ধাপে কড়াইতে দু কাপ চিনি এবং দু’কাপ জল ফুটিয়ে একটা রস বানিয়ে নিতে হবে। রস ঘন হয়ে এলে আগে থেকে সেদ্ধ করে রাখা পেঁপে এর মধ্যে দিয়ে দিন।

এবার এর মধ্যে সামান্য নুন এবং হলুদ ছড়িয়ে দিন। একইসঙ্গে বাড়তি স্বাদের জন্য এই চাটনির মধ্যে কাজু বাদাম এবং কিসমিস ছড়িয়ে দিন। এরপর নামানোর আগে উপর থেকে কিছুটা লেবুর রস ছড়িয়ে নিন। এবার নামিয়ে নিয়ে খাবারের একেবারে শেষ পাতে পরিবেশন করুন প্লাস্টিকের এই চাটনি।

এইভাবে খুব কম সময়ের মধ্যেই বিয়েবাড়ির মত প্লাস্টিক চাটনি বাড়িতেই তৈরি করে নেওয়া যায়। যারা খাবারের শেষ পাতে চাটনি খেতে পছন্দ করেন তাদের জন্য এই রেসিপি একেবারেই মুশকিল আসান। বাড়িতে বানালেও এর স্বাদ হয় দুর্দান্ত। একদিন বাড়িতে বানিয়েই দেখুন, আঙ্গুল চাটবেন কথা দিলাম।