নিরামিষ সবজিতে মেশান শুধু এই মশলা! একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ মিক্সড ভেজ! এমন রান্না পেলে মাংসের বাটি দেবেন ঠেলে

এখন সারা বছরই কিছু না কিছু শাক-সবজি পাওয়া গেলেও শীতকালে সবথেকে টাটকা এবং রকমারি শাকসবজি পাওয়া যায় বাজারে। শাকসবজি খাওয়া যে আমাদের শরীরের পক্ষে কতখানি উপকারিতা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এই প্রতিবেদনে তাই একটি স্বাস্থ্যসম্মত রেসিপি শেয়ার করা হবে আপনাদের সঙ্গে। আজ এই প্রতিবেদনে জেনে নিতে পারবেন কীভাবে অনুষ্ঠান বাড়ির স্টাইলে বানিয়ে ফেলতে পারবেন নিরামিষ মিক্স ভেজ (Mixed Veg Recipe)।

অনুষ্ঠান বাড়ির স্টাইলে নিরামিষ মিক্স ভেজ রান্নার উপকরণ

কয়েকটি বড় বড় আলু, দুটি বড় বড় টমেটো, একটি বড় ফুলকপি, দুই বা তিনটি গাজর, বেশ কয়েকটি বিনস, ক্যাপসিকাম, টমেটো, পোস্ত, ১৫ থেকে ২০ টি কাজুবাদাম, চার মগজ, ৮ থেকে ১০ টি টুকরো আদা, ৮ থেকে ১০ টি কাঁচা লঙ্কা, সাদা, তেল ঘি, স্বাদমতো নুন, ২০০ গ্রাম পনির, মটরশুঁটি, শুকনো কাঁচা লঙ্কা, আদা রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গরম মসলা, টক দই, ময়দা।

MIXED VEG RECIPE

অনুষ্ঠান বাড়ির স্টাইলে নিরামিষ মিক্স ভেজ রান্নার পদ্ধতি

এই রেসিপিটি যেহেতু পুরোপুরি নিরামিষ এবং ভেজিটেবিল রান্না তাই এই রান্নাটি তৈরি করতে আপনার লাগবে বেশ কয়েকটি ভেজিটেবিল। প্রথমেই দুটি বড় বড় আলু, দুই বা তিনটি গাজর, বেশ কয়েকটি বিনস, ক্যাপসিকাম কেটে নিতে হবে।

এবার ১৫ গ্রাম পোস্ত, ২০ টি কাজুবাদাম এবং দু চা চামচ চার মগজ একটি কড়াইতে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। এবার একটু জল দিয়ে সবকটি উপকরণ কিছুক্ষণ ভিজিয়ে রেখে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। আর একটি মিক্সিতে ৮ থেকে ১০ টুকরো আদা, ৮ থেকে ১০ টি কাঁচা লঙ্কা পেস্ট করে নিতে হবে।

MIXED VEG RECIPE

এবার একটি কড়াইতে ১০০ মিলিগ্রাম সাদা তেল এবং এক চা চামচ ঘি গরম করে নিতে হবে। এবার তেলে দিয়ে দিতে হবে আলু। আলুগুলি ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে ছোট ছোট করে কেটে রাখা পনির। পনির গুলো বেশ লাল লাল করে ভাজা হয়ে গেলে তুলে রাখতে হবে একটি পাত্রে। এবার একে একে দিয়ে দিতে কেটে রাখা সমস্ত সবজি এবং স্বাদমতো নুন।

সবজি গুলি মিনিট দশেক ভালো করে ভেজে নিয়ে তুলে রাখতে হবে একটি জায়গায়। এবার কড়াইতে আরও কিছুটা তেল গরম করে দিয়ে দিন তিনটি শুকনো লঙ্কা, আদা এবং রসুন বাটা। মিনিট পাঁচেক ভালো করে নাড়াচাড়া করে নিন যতক্ষণ না আদা থেকে কাঁচা গন্ধ দূর হয়ে যাচ্ছে। এবার দিয়ে দিন টমেটো বাটা এবং কাশ্মীরি লঙ্কাগুঁড়ো। সমস্ত উপকরণগুলি ভালো করে কষিয়ে নিতে হবে।

MIXED VEG RECIPE

এবার মিশ্রণটিতে দিয়ে দিন কাজু, পোস্ত এবং চার মগজ বাটা। যেহেতু কাজু রয়েছে তাই অল্প জলও দিয়ে দিতে পারেন কড়াইতে। জল না দিলে কাজু বাটা কড়াইতে লেগে যেতে পারে। এবার দিয়ে দিন টক দই। তেল ছেড়ে দিলেই দিয়ে দেবেন স্বাদমতো নুন। এবার গ্রেভি রেডি হয়ে গেলেই দিয়ে দিন ভেজে রাখা সব সবজিগুলি।

সবজির সঙ্গে ভালো করে গ্রেভি গুলি মাখানো হয়ে গেলে স্বাদমতো চিনি দিয়ে গ্যাসের আঁচ কমিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন যতক্ষণ না তেল ছেড়ে যাচ্ছে। দুই থেকে তিন মিনিট পর ঢাকনা খুলে দিয়ে দিন এক চা চামচ ময়দা জলে গুলি দিয়ে দিন কড়াইতে। সব শেষে দিয়ে দিন ভেজে রাখা পনির গুলি। আরো একবার ভালো করে মিক্স করে নিন সব উপকরণ গুলি।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ নতুন আলুর দম, রইল ঠাকুরবাড়ি স্পেশাল রান্নার রেসিপি

MIXED VEG RECIPE

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ ফুলকপির দম রান্না, দেখে নিন রেসিপি

সবশেষে ওপর থেকে ছড়িয়ে দিন গরম মসলা। ব্যাস তাহলেই রেডি আপনার অনুষ্ঠান বাড়ির স্টাইলে নিরামিষ মিক্স ভেজ রেসিপি। তাহলে আর দেরি না করে এখনই তৈরি করে ফেলুন এই রেসিপিটি এবং লুচি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সকলকে।