এই বিশেষ উপকরণে কষা পাঁঠার মাংসে আসে রাজকীয় স্বাদ, খেলে মুখে লেগে থাকবে এক মাস

কষা পাঁঠার মাংস এইভাবে রাঁধলে স্বাদ হয় দুর্দান্ত, রইল রেসিপি

উৎসবে, পালা-পার্বণে বাঙালির হেঁশেলে কচি পাঁঠার মাংস (Mutton Recipe) হবে না তাও কি হয়? লুচি, হোক ভাত বা পোলাও ভাইফোঁটাতে পঞ্চ ব্যঞ্জনের মধ্যে কষা মাংস কিংবা মাংসের ঝোলের একটি পদ থাকবেই। তাই আজ এই প্রতিবেদনে রইল সেরা স্বাদের পাঁঠার মাংস (Kosha Pathar Mangso) রান্নার একটি দুর্দান্ত রেসিপি। শিখে নিন কীভাবে পাঁঠার মাংস রান্না করলে স্বাদ আরও বাড়বে।

কষা পাঁঠার মাংস রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ : ১ কেজি খাসির মাংস, ২ টো বড় পেঁয়াজ, ২ বড় চামচ রসুন বাটা, ২ চামচ আদা বাটা, ১ বড় চামচ কাঁচালঙ্কা বাটা, ৩ বড় চামচ জিরা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লঙ্কা গুঁড়ো, ৩ বড় চামচ টক দই, নুন, মিষ্টি স্বাদ অনুযায়ী, এলাচ, দারচিনি, লবঙ্গ, কয়েক টুকরো কাঁচা পেঁপে ও আলুর টুকরো।

কষা পাঁঠার মাংস রান্নার পদ্ধতি : প্রথমে একটি বড় কড়াইতে সরষের তেল নিয়ে তা গরম করুন। এবার তার মধ্যে টুকরো করে কেটে রাখা আলুতে হলুদ এবং নুন মাখিয়ে ভাল করে ভেজে তুলে নিন। তারপর কড়াইয়ের মধ্যে শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, লবঙ্গ ও দারুচিনি ফোড়ন দিতে হবে। ফোড়ন থেকে যখন সুন্দর গন্ধ বের হবে তখন এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিন।

পেঁয়াজ বেশ ভাল মত ভাজা হয়ে এলে এর মধ্যে মাংস দিয়ে দিন। মাংসটা প্রথমে খুব ভাল করে ধুয়ে নিতে হবে অবশ্যই। তবে এই রান্নাতে কিন্তু মাংস ম্যারিনেট করে রাখার প্রয়োজন পড়বে না। কড়াইতে মাংস দিয়ে তার মধ্যে অল্প একটু নুন মিশিয়ে নিন। এবার ১০ থেকে ১৫ মিনিট মাংসটাকে সমানে নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

মাংস ভাজা হয়ে এলে এর মধ্যে রসুন বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, জিরে বাটা দিয়ে দিন। তার সঙ্গে কাঁচা পেঁপের টুকরোগুলোও দিয়ে দিতে হবে। এবার কাঁচা পেঁপের সঙ্গে মাংস সেদ্ধ হতে দিতে হবে। তবে আপনি যদি আগে থেকে মাংস সেদ্ধ করে রাখেন তাহলে রান্নাতে বেশি সময় লাগবে না। মাংস যখন কষানো হয়ে আসবে তখন এর মধ্যে কিছুটা জল এবং আলু দিয়ে আধঘন্টা দমে রান্না হতে দিতে হবে।

রান্নার সময় ঢাকা-চাপা দিয়ে রান্না করুন। সেই সঙ্গে মাঝেমধ্যে ঢাকনা খুলে খুন্তি দিয়ে মাংসটা একটু নাড়িয়ে দিন। রান্না একেবারে শেষ ধাপে টক দই ফেটিয়ে নিয়ে কড়াইতে দিয়ে দিন। তারপর আর কিছুক্ষণের জন্য মাংসটা রান্না করে নিন যতক্ষণ না পর্যন্ত ভাল করে সেদ্ধ হচ্ছে। মাংস সেদ্ধ হয়ে গেলেই কড়াই থেকে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কষা পাঁঠার মাংস।