চাইনিজ স্টাইলের ফুলকপির একটি দুর্দান্ত রেসিপি, খেয়ে আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

এইভাবে বানান চিলি ফুলকপি, রুটি হোক বা ভাত থালা হবে চেটেপুটে সাফ

শুক্রবার রাত থেকেই শুরু হয়ে যায় ছুটির আনন্দ। উইকেন্ডে মাংস না হলে যেন খাওয়াটাই জমে না। কিন্তু কোন কারনে যদি মাংস রান্না না হয় তাহলে অনায়াসে সেই জায়গা নিয়ে নিতে পারে ফুলকপি। শীতকালে ফুলকপি পাওয়া যায় একদম কম মূল্যে। এতদিন তো ফুলকপি ভাজা, ফুলকপির তরকারি, সবই খেয়েছেন কিন্তু আজ আপনাকে বলব চিলি ফুলকপি তৈরি করার রেসিপি, যা একবার খেলে আপনার মুখে লেগে থাকবে।

চিলি ফুলকপি তৈরি করার উপকরণ :

ফুলকপি চিলি তৈরি করার জন্য আপনার লাগবে একটি ফুলকপি, ময়দা, কনফ্লাওয়ার, আদা কুচি, রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো লঙ্কাগুঁড়ো, জিরা গুঁড়ো, টমেটো কেচআপ, সয়া সস, ভিনিগার, স্বাদমতো নুন এবং রান্না করার জন্য তেল।

CHILLI FULKOPI RECIPE

চিলি ফুলকপি তৈরি করার পদ্ধতি :

প্রথমেই ভালো করে ফুলকপি কেটে ছোট ছোট করে টুকরো করে নিতে হবে। এরপর ফুলকপি গুলিকে গরম জলে ভালো করে ধুয়ে কয়েক মিনিটের জন্য নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। কিন্তু মনে রাখবেন, খুব বেশি সেদ্ধ করবেন না। হালকা সেদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিন ফুলকপিগুলিকে।

এবার একটি বড় পাত্রে কর্নফ্লাওয়ার, ময়দা, লাল লঙ্কাগুঁড়ো, আদা কুচি, রসুন কুচি, সাদা তেল, নুন, গোল মরিচ গুঁড়ো ভালো করে মিশিয়ে দিন। এবার অল্প অল্প জল দিয়ে একটি ব্যাটার তৈরি করুন। মনে রাখবেন খুব বেশি পাতলা করবেন না। এবার একটি কড়াই নিয়ে বেশ খানিকটা তেল গরম করে নিন।

CHILLI FULKOPI RECIPE

সেদ্ধ করে রাখা ফুলকপিগুলিকে ব্যাটারে ডুবিয়ে ভালো করে পকোড়ার মত ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে ফুলকপি গুলিকে আলাদা করে রেখে দিন। কড়াইতে বাকি তেলে দিয়ে দিন রসুন কুচি এবং আদা কুচি। ভালো করে নাড়াচাড়া করে একে একে দিয়ে দিন ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি, দুটি চিরে রাখা লঙ্কা। ভালো করে ভাজতে শুরু করুন। ভাজতে ভাজতে দিয়ে দিন সামান্য চিনি, স্বাদ মত নুন এবং জিরে গুঁড়ো।

আরও পড়ুন : না পুড়িয়ে বেগুন ভর্তা বানান এইভাবে, খেলে একবার বানাবেন বারবার

টমেটো, পেঁয়াজ গুলি ভাজা হয়ে গেলে কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, তিন চামচ টমেটো সস, এক চামচ সোয়া সস, এক চামচ ভিনেগার দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষাতে কষাতে এক চামচ কর্নফ্লাওয়ার অল্প জলে গুলে দিয়ে দিতে হবে কড়াইতে। এবার ঢাকা দিয়ে দু মিনিট রান্না করুন। তেল ছাড়তে শুরু করলে আধ কাপ গরম জল দিয়ে দিন কড়াইতে।

আরও পড়ুন : স্টিম কুকারের দিন শেষ, ২ মিনিটে এইভাবে প্রেসার কুকারে বানিয়ে নিন ভাপা পিঠে

CHILLI FULKOPI

আরও পড়ুন : পালং শাক দিয়ে এইভাবে রাঁধুন ডিম কষা, একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে

গ্রেভি ফুটে উঠলে ভেজে রাখা ফুলকপি গুলি গ্রেভির সঙ্গে ভালো করে মিশিয়ে দু মিনিট ঢাকা দিয়ে রান্না করে নামিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি আপনার ফুলকপি চিলি। রুটি বা পরোটার সঙ্গে একবার পরিবেশন করলে বারবার আপনার থেকে সকলে খেতে চাইবেন এই রান্না।

আরও পড়ুন : ফ্রিজে রাখলেও শক্ত হবে না রুটি, করুন শুধু এই একটি ছোট্ট কাজ