তেল ছাড়াই মাংস রাঁধুন এইভাবে, খেয়ে আঙ্গুল চাটবে আট থেকে আশি

স্বাদে দারুণ, ভরপুর পুষ্টিগুণ, বিনা তেলে সবজি দিয়ে চিকেন এইভাবে বানিয়ে খেলে প্রেমে পড়ে যাবেন

ইদানিং ভোজন বিলাসী বাঙালিকে স্বাস্থ্যের দিকে নজর দিতেই হয়। অনিয়মিত জীবনযাপনের মাশুল দিতে হয় খাওয়া-দাওয়াতে টান দিয়ে। তাই খাবারে তেল-মশলাও পড়ে কম। কম তেল-মশলা দিয়েও সুস্বাদু রান্না কার্যত রাঁধুনীদের কাছে বড় চ্যালেঞ্জের মত। বিশেষত মাংসের ক্ষেত্রে রান্নাটা বেশ বড় চাপ হয়ে দাঁড়ায়। তবে আজ এই প্রতিবেদনে রইল তেল ছাড়াই দুর্দান্ত একটি মাংসের রেসিপি (Chicken recipe with vegetables without oil) যা একবার খেলে বারবার খেতে মন চাইবে। রেসিপিটা দেখে নিন একবার।

তেল ছাড়া মাংসের পদ রান্নার জন্য প্রয়োজন উপকরণ : তেল ছাড়া এই রান্নাতে ভরপুর মাত্রায় নিজেদের ইচ্ছামত সবজি দিতে পারেন। রান্নার জন্য প্রয়োজন হবে মটরশুঁটি, গাজর, বিনস, ব্রকলি, ফুলকপি, কুমড়ো, চিকেন, মাশরুম, দুধ, পেঁয়াজ, নুন, দই, বেসন, জিরে এবং কিসমিস।

তেল ছাড়া এই মাংসের পদ রান্নার পদ্ধতি : প্রথমে একটি পাত্রের মধ্যে অর্ধেক দুধ গরম করে নিতে হবে। দুধ যখন ফুটে উঠবে তখন তার মধ্যে পেঁয়াজ এবং ফুলকপি হালকা করে গ্রেট করে এর মধ্যে দিয়ে দিন। এই সময় দুধের মধ্যে কিছু পরিমাণ কিশমিশও দিয়ে দিন। পেঁয়াজ এবং ফুলকপি যখন সেদ্ধ হয়ে আসবে তখন দুধ পুরো শুষে নেবে।

দুধ শুকিয়ে আসলে এই মিশ্রণটা গ্যাস থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা করে মিক্সিতে বেটে নিন। তারপর এটাকে আলাদা করে একটা পাত্রে তুলে রাখুন। এবার একটা বাটির মধ্যে বাকি অর্ধেকটা দুধ নিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে টকদই এবং বেসন ফেটিয়ে নিন। এবার অন্যদিকে একটি কড়াইতে জল গরম করে তার মধ্যে লবণ মিশিয়ে চিকেনের টুকরোগুলো সেদ্ধ করে নিন।

মাংসটা সেদ্ধ হয়ে এলে এর মধ্যে থেকে হাড় আলাদা করে নিতে হবে। এবার সেদ্ধ মাংস ছোট ছোট টুকরো করে নিন। এবার কড়াইতে জিরে প্রথমে রোস্ট করে নিতে হবে। জিরে রোস্ট হয়ে যাওয়ার পর এর মধ্যে মিক্সিতে পিষে রাখা পেঁয়াজ এবং ফুলকপির মিশ্রণটা দিয়ে নাড়তে থাকুন। কম আঁচে ভাল করে নেড়ে নিয়ে দুধের মিশ্রণটা এর মধ্যে ঢেলে দিন।

এরপর এরমধ্যে সেদ্ধ মাংসের টুকরো দিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে সবজি দিয়ে এবং প্রয়োজনে অল্প পরিমাণে জল দিয়ে দিন। তারপর সমস্ত উপকরণ ভাল করে ফুটিয়ে নিন। প্রয়োজন অনুসারে নুন দিন কিন্তু চিনি দেবেন না। সবশেষে উপর থেকে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে ঢাকা দিয়ে দিন। এবার খাওয়ার সময় গরম গরম পরিবেশন করুন তেল ছাড়া মাংসের সুস্বাদু এবং স্বাস্থ্যকর পদ।