পেঁয়াজ-রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ তরকারি, একবার খেলে বারবার বানাবেন

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ মোচার বড়ার তরকারি, খেলে চেটেপুটে থালা হবে সাফ

Bengali Niramish Torkari : নিরামিষ যে কোন রান্না তৈরি করতে ভীষণ অসুবিধা হয় কারণ মাছ মাংস বা ডিমের অনেক রেসিপি আমাদের জানা থাকে কিন্তু নিরামিষ রান্না করতে ঠিক কি কি উপকরণ লাগে বা কোন নিরামিষ রান্না বেশ পছন্দের হবে বাড়ির সদস্যদের তা বুঝতে কিছুটা সময় লেগে যায় আমাদের। আজ একটা অসম্ভব সুন্দর মোচার বড়ার তরকারি (Mochar Bora Torkari) রেসিপি (Recipe) নিয়ে এসেছি আপনাদের কাছে যেটি বাড়িতে তৈরি করলে অবশ্যই বাহবা পাবেন আপনি।

মোচার বড়ার তরকারি তৈরি করার উপকরণ : মোচার বড়া হয়তো অনেকেই খেয়েছেন কিন্তু আজ আপনাকে বলব মোচার বড়া দিয়ে তৈরি তরকারি কিভাবে বানাবেন আপনি। এটি তৈরি করতে আপনার লাগবে একটি বড় মোচা, নুন, হলুদ, ছোলার ডাল, কাঁচা লঙ্কা, সরষের তেল, আলু, দারচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ, করা ধনে, একটা শুকনো লঙ্কা, আদা বাটা, জিরা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ঘি, গরম মসলা।

Mochar Bora Torkari

মোচার বড়ার তরকারি তৈরি করার পদ্ধতি : প্রথমে একটি মোচা ভালো করে কেটে নিয়ে ধুয়ে নিতে হবে। এবার সেই মোচাটি জলে ভালো করে সেদ্ধ করে নিতে হবে কারণ মোচায় থাকে অনেকটা আঠা। সেদ্ধ করার সময় অল্প নুন এবং হলুদ দিয়ে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট সেদ্ধ করলেই মোচাটি ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। মোচা সেদ্ধ করে নিলে মোচা খেতে তেতো লাগে না।

এবার দুটি বড় বড় আলু নিয়ে বড় বড় করে কেটে দিতে হবে। একটি কড়াইতে বেশ কিছুটা তেল গরম করে আলুগুলি ভালো করে ভেজে নিতে হবে। আলুগুলি ভাজার আগে একটি পাত্রে ছোলার ডাল নিয়ে ভালো করে ধুয়ে সেটি আধঘন্টা ভিজিয়ে রাখতে হবে। যদি সারারাত ভিজিয়ে রাখতে পারেন তাহলে আরো ভালো। তবে আধঘন্টা আগে ভিজিয়ে রাখলেও চলবে।

Mochar Bora Torkari

ছোলার ডালটি ভালো করে ভেজানো হয়ে গেলে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। ছোলার ডালের মিশ্রণটি এবার সেদ্ধ করে রাখা মোচার সঙ্গে মিশিয়ে দিতে হবে। এরপর মোচার মধ্যে দিয়ে দিতে হবে স্বাদমতো নুন, হলুদ, কাঁচা লঙ্কা কুচি। ভালো করে সব উপকরণগুলি মিশিয়ে দিতে হবে মোচার সঙ্গে। এবার এটি সরিয়ে রাখুন এক জায়গায়।

আরও পড়ুন : পেঁয়াজ-রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ বাঁধাকপির মালাইকারি, যে খাবে একবার সে চাইবে বারবার

Mochar Bora Torkari

কড়াইতে যে তেলটা ছিল সেই তেলে এবার একে একে বড়ার সাইজে মোচার মিশ্রণগুলি দিয়ে দিতে হবে। এক পিঠ ভালো করে ভাজা হয়ে গেলে আবার অন্য পিঠ ভাজতে হবে ভালো করে। এইভাবে সম্পূর্ণ মিশ্রণটি বেশ কয়েকটি বড়ার আকারে ভেজে নিতে হবে। আবার কড়াইতে কিছুটা তেল দিয়ে দিতে হবে দারচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, একটা শুকনো লঙ্কা, হলুদ, গুঁড়ো করা ধনে, আদা বাটা, জিরেগুঁড়ো,লঙ্কার গুঁড়ো। মসলাগুলি ভালো করে কষিয়ে নিতে হবে। তেল ছাড়ার আগেই দিয়ে দিতে হবে অল্প জল।

আরও পড়ুন : না পুড়িয়ে বেগুন ভর্তা বানান এইভাবে, খেলে একবার বানাবেন বারবার

Mochar Bora Torkari

আরও পড়ুন : ফুলকপির একটা দুর্দান্ত রেসিপি, একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

মসলা গুলি নাড়াচাড়া করার পর তাতে দিয়ে দিতে হবে ভেজে রাখা আলু গুলি। বেশ কয়েক মিনিট নাড়াচাড়া করতে হবে যাতে আলুতে মিশ্রণ গুলি মিশে যেতে পারে। এরপর ভেজে রাখা বড়াগুলি দিয়ে দিতে হবে। বেশ খানিকটা জল দিয়ে কিছুক্ষণ ফোটানোর জন্য রেখে দিতে হবে। ব্যাস তাহলেই আপনার মোচার বড়ার তরকারি রেডি।