শুধু মটর ডাল দিয়ে এই রেসিপির কাছে মাছ-মাংস ফেল, নিরামিষ যে খায় না সেও খাবে আঙুল চেটে

খেতে মজা বানাতেও সোজা, ভাত-রুটির সঙ্গে জমিয়ে খান মটর ডালের দুর্দান্ত রান্না

Bengali Cooking style Motor Daler Muitha Recipe

যারা মাছ, মাংস, ডিম ছাড়া খাবার খেতে পারেন না নিরামিষের দিনগুলোতে তাদের খাওয়া-দাওয়া নিয়ে অনেক বড় সমস্যা হয়ে যায়। তবে সপ্তাহের প্রতিদিন আমিষ না খাওয়াই ভাল। আজ এই প্রতিবেদনে আমিষ রান্নাকে টেক্কা দিতে পারে এমনই একটি দুর্দান্ত রান্নার রেসিপি রইল। এই রেসিপি পেলে মাছ-মাংস ফেলে সবাই খাবে আঙুল চেটে। শিখে নিন পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ মটর ডালের মুইঠ্যার (Motor Daler Muitha) রেসিপি।

মটর ডালের মুইঠ্যা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : পেঁয়াজ-রসুন ছাড়া এই রান্নার স্বাদে হয় এমন দুর্দান্ত যে মাছ-মাংসও এর ধারে কাছে আসে না। এই রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল মটর ডাল, তেল, আলু, নুন, কাঁচা লঙ্কা, তেজপাতা, জিরে, হিং, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, আদা বাটা, টমেটো, ঘি, গরম মসলার গুঁড়ো, চিনি।

মটর ডালের মুইঠ্যা বানানোর পদ্ধতি : প্রথমে ভিজিয়ে রাখা মটর ডাল, কাঁচালঙ্কা, আদা এবং নুন একসঙ্গে ভালভাবে বেঁটে নিতে হবে। এবার এই মিশ্রণ থেকে ডাল বাটা নিয়ে লম্বা লম্বা করে মুইঠ্যার মত গড়ে নিতে হবে। এরপর ফুটন্ত গরম জলের মধ্যে মুইঠ্যা কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে তুলে রাখুন এই মুইঠ্যা। এবার কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে মুইঠ্যাগুলোকে ভেজে নিতে হবে।

এরপর কড়াইতে আরও কিছুটা তেল দিয়ে তার মধ্যে তেজপাতা, জিরে এবং হিং ফোড়ন দিতে হবে। কিছুক্ষণ ফোড়ন নেড়েচেড়ে নিয়ে কেটে রাখা আলু এর মধ্যে দিয়ে ভেজে নিতে হবে। ভাজার সময় অল্প একটু নুন মিশিয়ে নেবেন। কোন দিকে একটি পাত্রের মধ্যে আদা বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো সামান্য জল দিয়ে মিশিয়ে একটা মশলার মিশ্রণ বানিয়ে নিন।

এবার আলু ভাজা হয়ে গেলে কড়াইয়ের মধ্যে টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। তারপর মশলার মিশ্রণ ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে আলুর সঙ্গে মশলা ভাল করে কষিয়ে নিন। সবকিছু ভাল করে কষানো হয়ে গেলে এর মধ্যে পরিমাণমত জল দিয়ে দিতে হবে। জল ফুটে উঠলে তার মধ্যে ভেজে রাখা মুইঠ্যা দিয়ে দিন। এবার ঢাকাচাপা দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন।

কিছুক্ষণ রান্না করে নেওয়ার পর ঢাকনা খুলে সামান্য ঘি এবং গরম মশলা ছড়িয়ে দিন ও আরও কিছুক্ষণ ফুটতে দিতে হবে। এবার গ্যাস বন্ধ করে দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। এবার কিছুক্ষণ বাদে ভাত কিংবা রুটি, পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন মটর ডালের এই রেসিপি। বাচ্চা থেকে বুড়ো সবাই আঙুল চেটে খাবে এই রেসিপি।