ভুলে যাবেন মাছ-মাংসের স্বাদ, শুধু ডিম দিয়ে এই রেসিপি বানালে ভাতের থালা হবে চেটেপুটে সাফ

শুধু ডিম দিয়ে বানিয়ে নিন দারুণ স্বাদের ‘এগ চিলি’, মাছ-মাংস ফেলে সবাই খাবে আঙুল চেটে

bengali style cooking recipe dry egg chili

মাছ-মাংসের পাশাপাশি ডিম দিয়ে তৈরি বিভিন্ন পদ বেশ পছন্দ করে বাঙালি। ডিম কষা, ডিমের ঝোল, ঝাল বা ভাপা, পদ যাই হোক না কেন পাতে পড়লে ভাতের থালা হয় চেটেপুটে সাফ। তবে আজকের এই প্রতিবেদনে ডিমের একটু অন্য ধরনের রেসিপি রইল যা গরম ভাতের সঙ্গে খেতে দুর্দান্ত লাগবে। সামান্য উপকরণে শুধু ডিম দিয়ে ড্রাই এগ চিলির (Dry Egg Chili) এই রেসিপি মাছ-মাংসকেও হার মানাবে। চট করে শিখে নিন রান্নাটা।

ড্রাই এগ চিলি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ : এই রেসিপিটা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ গুলি হল ডিম, পেঁয়াজকুচি, ক্যাপসিকাম কুচি, কাঁচালঙ্কা কুচি, রসুন কুচি, গোলমরিচ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ময়দা, কর্নফ্লাওয়ার, টমেটো সস, চিলি সস, সোয়া সস, নুন, সাদা তেল।

ড্রাই এগ চিলি রান্নার পদ্ধতি : প্রথমেই একটা বাটিতে পাঁচটা ডিম ফাটিয়ে নিয়ে তার মধ্যে ১/২ চা চামচ নুন, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ডিমগুলো ভাল করে ফেটিয়ে নিন। এবার ১/৪ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে ডিমের সঙ্গে মিশিয়ে নিন। এবার একটি স্টিল বা অ্যালুমিনিয়াম পাত্রের ভেতরে এক চামচ পরিমাণ সাদা তেল মাখিয়ে নিন।

গ্যাসে একটি কড়াই বসিয়ে তার মধ্যে ১/২ কাপ পরিমাণ জল দিতে হবে। এবার কড়াইয়ে জলের মধ্যে ডিমের মিশ্রণ রাখা পাত্রটি বসিয়ে দিতে হবে। গ্যাসের আঁচ কমিয়ে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন। জলের ভাপে ডিম জমে গেলে কড়াই থেকে নামিয়ে পিস পিস করে কেটে নিন। অন্যদিকে একটি পাত্রে ৪ টেবিল চামচ ময়দা, ৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ টেবিল চামচ লঙ্কার গুঁড়ো ও স্বাদমতো নুন নিয়ে জল দিয়ে একটি ব্যাটার তৈরি করে নিন।

ডিমের টুকরাগুলো এই ব্যাটারে ভালভাবে মিশিয়ে কড়াইতে সাদা তেল গরম করে লাল করে ভেজে তুলে নিন। এবার ওই তেলের মধ্যেই ৫-৬ কোয়া রসুন কুচি এবং ৩-৪টি লঙ্কা কুচি দিয়ে দিন। রসুন এবং লঙ্কা ভাজা হয়ে গেলে বড় করে কেটে রাখা ক্যাপসিকাম এবং পেঁয়াজ এর মধ্যে দিয়ে ভাল করে নেড়ে চেড়ে ২ টেবিল চামচ টমেটো সস, ১/২ টেবিল চামচ চিলি সস, ১/২ টেবিল চামচ সয়া সস, স্বাদমতো নুন ও ১/২ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে সমস্ত উপকরণ ভালভাবে নেড়ে নিন।

এইভাবে রান্না করে নেওয়ার পর ভেজে রাখা আর ডিমের টুকরোগুলো এর মধ্যে দিয়ে ডিম এবং মশলা আবার ভালভাবে মিশিয়ে নিতে হবে। তারপর ৪-৫ মিনিট নেড়েচেড়ে ভাল করে রান্না করে নিলেই রেডি ড্রাই এগ চিলি। গরম গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য এই খাবারের জুড়ি মেলা ভার। বাচ্চা থেকে বুড়ো সবাই আঙুল চেটে খাবে।