সময় বাঁচবে, বাঁচবে খাবারও, বাসি ভাত ফেলে না দিয়ে এইভাবে বানিয়ে নিন সুস্বাদু খাবার

বাসি ভাত ফেলে না দিয়ে বানিয়ে নিন এই রেসিপি, সময়ও বাঁচবে বাঁচবে খাবারও

Bengali Bhat Bhaja Recipe

ভাত বাসি হয়ে গেলে ফেলে দেবেন? নাকি গত রাত্রের ভাত পরের দিন সকালে গরম করে আবার খেয়ে নেবেন? অতিরিক্ত ভাত রান্না হয়ে গেলে অনেকেই তা বুঝে উঠতে পারেন না। কিন্তু আজ এই প্রতিবেদনে রইল বাসি ভাত দিয়ে তৈরি এমন একটি রেসিপির হদিস যা অত্যন্ত সুস্বাদু। আর দেরি না করে চটজলদি শিখে নিন বাসি ভাত দিয়ে তৈরি ভাত ভাজা রেসিপি (Vat Vaja Recipe)।

বর্তমানে এই কর্মব্যস্ততার যুগে সকালে উঠে টিফিন বানানোর সময় থাকে না অনেকেরই। যদি গত রাতের বেঁচে যাওয়া ভাত থাকে তাহলেই মুশকিল আসান হতে পারে। কীভাবে বানাবেন এই রেসিপি? রইল রেসিপি বানানোর উপকরণ এবং রান্নার পদ্ধতি।

ভাত ভাজা রেসিপি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ : এই রান্নাতে তেমন বিশেষ কিছু উপকরণ লাগে না। যে যে উপকরণ লাগবে তা আপনার বাড়ির হেঁসেলেই পাবেন। এই রান্নার জন্য প্রয়োজন হবে বাসি ভাত, আলু, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, একটা ডিম, নুন, তেল।

ভাত ভাজা রেসিপি : প্রথমে কড়াই গরম করে তার মধ্যে তেল দিন। এবার এরমধ্যে তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে তুলে নিতে হবে। এবার একটা গোটা ডিম ফাটিয়ে তার মধ্যে অল্প নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে কড়াইতে দিয়ে ঝুরো করে নিন।

এবার অন্য একটি পাত্রে ডিম তুলে রেখে কড়াইতে আরেকটু তেল নিয়ে তার মধ্যে কেটে রাখা আলু ভেজে নিন। এবার এরমধ্যে পেঁয়াজ ডিমের ঝুড়ো এবং কাঁচালঙ্কা কুচি দিয়ে নেড়ে নিন কিছুক্ষণ। তারপর তার মধ্যে পরিমাণমত নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

পরের ধাপে সমস্ত উপকরণ ভাল করে নেড়ে চেড়ে নিয়ে ভাতটা কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে। এবার ৫ মিনিট রান্না করে নিয়ে উপর থেকে কিছুটা ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম ভাত ভাজা। এর সঙ্গে কোনও তরকারির প্রয়োজন পড়ে না। শুধুই খেতে পারেন এই টেস্টি রেসিপি।