বাচ্চা কোলে ভিক্ষা করে প্রতি মাসে ১৯ লক্ষ টাকা আয় ‘ভিখারি’ যুবতীর

মানুষের জীবনে অর্থের চাহিদা প্রাথমিক। অর্থের সাহায্যেই মানুষ তার প্রাথমিক অন্নবস্ত্র এবং বাসস্থানের চাহিদা পূরণ করতে পারে। সমাজে অনেক মানুষ এই অর্থ থেকে আজও বঞ্চিত। এবং সেই কারণেই অনেক মানুষকেই দেখা যায় রাস্তা ঘাটে ভিক্ষা করতে। পেটের জ্বালায় ভিক্ষা করে অনেক মানুষই, কিন্তু অনেকে আবার এই ভিক্ষাবৃত্তি টাকেই ব্যবসার রূপ দিয়ে ফেলেন। এমনই একজন মহিলা সন্তান কোলে নিয়ে রাস্তায় ভিক্ষা করেই প্রতিমাসে উপার্জন করেন ১৯ লক্ষ টাকা।

ঘটনাটি সংযুক্ত আরব আমিরশাহির। পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে সেই মহিলাকে। দুবাই পুলিশের কর্মকর্তা আবদুল্লাহ আল হাসিমি জানান  ‘আরব আমিরশাহীর বাসিন্দা নন ওই ভিক্ষুক। তিনি ভ্রমন ভিসায় কোন পর্যটন কোম্পানির মাধ্যমে ভিক্ষা বৃত্তিতে এসে যুক্ত হন দুবাইতে এসে। গত মাসে তিনি ভিক্ষা করে এক লাখ দিরহাম আয় করেছেন।’

তবে তিনি একা নন। দুবাইতে অনেকেই এই ব্যবসার সাথে জড়িত। সূত্র থেকে জানা যায় ২০১৮ সালে দুবাই থেকে প্রায় ২৪৩ জন এমন মানুষকে গ্রেফতার করেছে দুবাই পুলিশ। ২০২০ সালে এই সংখ্যাটা একটু কমলেও রমজানের মাসে ভিখারি সংখ্যা বেড়ে যায় দুবাইতে। ভিক্ষাবৃত্তির ব্যবসা বন্ধ করার জন্য এই মাসে আরো সতর্ক হয়ে ওঠে দুবাই পুলিশ।