জেঠালাল হতে রাজি হননি এই ৫ অভিনেতা, প্রস্তাব লুফে রাতারাতি স্টার দিলীপ জোশি

জেঠালালের চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল এই ৫ অভিনেতাকেও

ফিল্ম ইন্ডাস্ট্রি বড় সুখের জায়গা নয়। বাইরে থেকে এই ইন্ডাস্ট্রিতে দেখে যতই জাঁকজমকপূর্ণ বলে মনে হোক না কেন, ইন্ডাস্ট্রির ভেতরের অন্ধকার কার্যত বহু নামিদামি তারকার (Star) ভবিষ্যৎ ঘিরে ফেলেছে। তবুও সংগ্রাম করতে ছাড়েন না শিল্পীরা। অনেক সময় দেখা যায় আপাতদৃষ্টিতে খুব সাধারণ চরিত্রকেও নিজের অভিনয় দক্ষতার জেরে ক্যামেরার সামনে অসাধারণভাবে উপস্থাপন করে রাতারাতি তারকার পর্যায়ে পৌঁছে গিয়েছেন বহু অভিনেতা। তাদের মধ্যেই একজন হলেন টেলিভিশন (Telivision) তারকা দিলীপ যোশি (Dilip Joshi)।

টেলিভিশন ইন্ডাস্ট্রিতে একসময় যখন দিলীপ যোশির পিঠ প্রায় দেওয়ালে ঠেকে গিয়েছে, ঠিক সেই সময়েই তার কাছে বরদান হিসেবে আসে ‘তারক মেহেতা কা উলটা চশমা’র (Taarak Mehta Ka Oolta Chashma) অফার। ‘জেঠালাল’ এর চরিত্রের অফার লুফে নিয়ে কার্যত তিনি প্রমাণ করে দেন যে ধারাবাহিক নির্মাতা সংস্থার কাস্টিং একেবারেই ভুল ছিল না। তবে জানেন কি ‘জেঠালাল’ এর মত চরিত্রের অফারও ফিরিয়ে দিয়েছিলেন ইন্ডাস্ট্রির তাবড় তাবড় অভিনেতারা?

Before Dilip Joshi, Kiku Sharda, Rajpal Yadav & 2 Others Were Approached For Jethalal

কিকু শারদা, রাজপাল যাদব, যোগেশ ত্রিপাঠী, এহসান কুরেশি, আলি আসগারের মতো বড়মাপের অভিনেতারা একে একে ‘জেঠালাল’ এর চরিত্রের অফার ফিরিয়েছেন। তবে এতে কিন্তু শাপে বর হয়েছে দিলীপ যোশি। কারণ বড় বড় অভিনেতাদের ফিরিয়ে দেওয়া চরিত্রে অভিনয়ের সুবাদে তিনি আজ পৌঁছে গিয়েছেন খ্যাতির শীর্ষে। যে সময় তার কাছে এই চরিত্রের প্রস্তাব আসে সেই সময় তার কাজের খুব দরকার ছিল। ইন্ডাস্ট্রিতে তখন কাজের জন্য হন্যে হয়ে ঘুরছিলেন তিনি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে দিলীপ যোশির একটি পুরনো সাক্ষাৎকার। যেখানে তিনি বলছেন তার পূর্ব জীবনের কথা। সেখানে তিনি সাফ জানিয়েছেন, ‘তারক মেহতা কা উলটা চশমা’তে অভিনয়ের আগে ১ বছর তার হাতে কোনও কাজ ছিল না। কারণ এই ধারাবাহিকে অভিনয় করার আগে তিনি যে ধারাবাহিকে অভিনয় করতেন তা মাঝপথে বন্ধ হয়ে গিয়েছিল। সেই সময়টা তার পক্ষে খুব কঠিন ছিল।

Tarak meheta ka ulta chasma jethalal

দিলীপ যোশি জানিয়েছেন, তখন পরিস্থিতি এমন ছিল যে তিনি একসময় অভিনয় জীবন ছেড়ে দেওয়ার কথাই ভেবেছিলেন। নিজের ফিল্ড পাল্টে নেওয়ার কথা তার মাথায় এসেছিল। ঠিক সেই মুহূর্তেই ‘তারক মেহতা কা উলটা চশমা’র অফার আসে তার কাছে। চরিত্র নিয়ে দুবার ভাবেননি তিনি। মনপ্রাণ ঢেলে ‘জেঠালাল’ এর চরিত্রে তিনি অভিনয় করেন। বাকিটা ইতিহাস।

এখন দিলীপ যোশি মনে করেন, তার জনপ্রিয়তার পেছনে এই চরিত্রের অনেক বড় হাত আছে। তার সফলতার পেছনে ‘জেঠালাল’ চরিত্রটির ভূমিকা সবথেকে বেশি। এই চরিত্র তাকে যেভাবে জনপ্রিয় করে তুলেছে তাতে যে পাঁচ অভিনেতা এই চরিত্রের অফার ফিরিয়েছিলেন তাদের নিশ্চয়ই আফসোস হয় বৈকি!