করোনার টিকা ইসলামের জন্য ‘হারাম’, টিকা বয়কটের ডাক দিলেন ইমাম

এত মাস ধরে বিশ্ব জুড়ে চলতে থাকা কোরোনা ভাইরাসের তাণ্ডবে নাজেহাল বিশ্বের প্রতিটি দেশ। করোনা ভাইরাসের টিকা বাজারে আসার অপেক্ষায় প্রহর গুনছে বিশ্ববাসী। এই মহামারীর পরিস্থিতিতে বিশ্বের অর্থনীতি ধ্বংস হয়ে গেলেও এখনও কুসংস্কারের বেড়াজাল কাটিয়ে উঠতে পারেননি কিছু মানুষ।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় সেটাই আবারও প্রমাণিত হয়ে গেল। অস্ট্রেলিয়ার এক ইমাম অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন বয়কটের ডাক দিল! ওনার  দাবি গর্ভপাত করা শিশুদের কোষ থেকে নাকি তৈরি করা হয়েছে এই ভ্যাকসিন, এবং সেই জন্যই এই ভ্যাকসিন ইসলামের জন্য হারাম।

বর্তমানে বিশ্ব জুড়ে কোরোনা প্রতিষেধক তৈরির যে লড়াই শুরু হয়েছে তাতে সবথেকে এগিয়ে আছে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন ChAdOx-1। এই প্রসঙ্গে উল্লেখ্য, রাশিয়া ইতিমধ্যেই কার্যকরী ভ্যাকসিন তৈরি করে তা বাজারে ছেড়ে দেওয়ার দাবি করলেও সেই ভ্যাকসিন কে মান্যতা দিতে নারাজ হ্ন।

হ্ন এর পাশাপাশি বিশ্বের একাধিক দেশও রাশিয়ার কো ভ্যাকসিনের কার্যকারিতা এবং প্রতিক্রিয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। রাশিয়ার এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ না হওয়ায় বিভিন্ন রওশনের সন্মুখীন হতে হচ্ছে এই ভ্যাকসিন কে।

কিন্তু অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। সব স্তরের ট্রায়াল শেষ করার পরই বাজারে আসবে এই ভ্যাকসিন। এই ভ্যাকসিন কবে বাজারে আসবে সেই দিকেই তাকিয়ে বিশ্ব বাসী। এমন অবস্থায় সেই ভ্যাকসিন বয়কট করার ডাক রীতিমত অবাক করার মতন ঘটনা।

ইতিমধ্যেই এই ভ্যাকসিন পাওয়ার জন্য আগের থেকেই চুক্তি করে রেখেছে একাধিক দেশ যাদের মধ্যে তালিকায় অস্ট্রেলিয়ার নামও আছে। এই ভ্যাকসিনের আড়াই কোটি ডোজ অস্ট্রেলিয়াকে দেওয়ার জন্যই আগে ভাগই চুক্তি করে রেখেছে অস্ট্রেলিয়ার সরকার। কিন্তু এমন অবস্থায় সেই ভ্যাকসিন নিয়েই আপত্তি অস্ট্রেলিয়ার এক ইমামের।

আরও পড়ুন :- করোনার টিকা আবিষ্কার না হলে করোনার চিকিত্‍সা যেভাবে হবে

ব্যাক্তির নাম, সুফিয়ান খলিফা (Sufyaan Khalifa)। তার দাবি, অক্সফোর্ডের এই ভ্যাকসিন মুসলিমদের জন্য হারাম। কারণ, এটি গর্ভপাতের সময় মৃত শিশুর কোষ দিয়ে তৈরি। মুসলিমদের এটা ব্যবহার করা উচিত না।

ওনার বক্তব্য অনুযায়ী “যে মুসলিম সংগঠনগুলি এই ভ্যাকসিন ব্যবহারে সন্মতি জানিয়েছে তাদের লজ্জা হওয়া উচিত।” যে ইমামরা এই ভ্যাকসিন সমর্থনের ফতোয়ার অতে সই করেছেন তাদেরকে ধিক্কার জানিয়েছেন তিনি!

আরও পড়ুন :- ভারতের তৈরি ৫ করোনা ভ্যাকসিন কোন কোন স্টেজে রয়েছে দেখুন

তবে ইনিই একা নন। এর আগেও এই একই দাবিতে বেশ কিছু ক্যাথলিক সংগঠন ওই ভ্যাকসিন বয়কটের ডাক দিয়েছে। সুফিয়ান এই প্রসঙ্গে বলেন যে যেহেতু তারা জানেন যে এই ভ্যাকসিন ব্যাবহার করা হারাম এবং আইন বিরোধী, সেহেতু তারা এই ভ্যাকসিন ব্যাবহারের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন এবং মুসলিমদের সেটাই করা উচিত।