বদলে যাচ্ছে ATM থেকে টাকা তোলার নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

3127

বদলে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার নিয়ম। পরের মাস থেকেই অর্থাৎ ১লা জুলাই থেকে লাগু হবে নতুন নিয়ম। কোরোনা পরিস্থিতিতে দেশ জুড়ে লাগু হওয়া লক ডাউনের কারণে এটিএম বুথ থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করা হয়েছিল। সেক্ষেত্রে কোনরকম বাড়তি চার্জ নেওয়া হতোনা গ্রাহকদের থেকে। তিন মাস লক ডাউন চলাকালীন গ্রাহকরা যতবার খুশি কোনো বাড়তি চার্জ ছাড়াই টাকা তুলতে পারতেন এটিএম থেকে।

কিন্তু তিনমাস পর এবার দেশজুড়ে শুরু হয়েছে আনলক করার পালা।এক এক করে আবার পুরোনো নিয়মে ফিরতে চলেছে বিভিন্ন প্রতিষ্ঠানগুলি। ৩০ জুনের পর থেকে ব্যাঙ্কের লকডাউন নিয়ম গুলো বাতিল হবে এবং আগের নিয়ম চালু হবে। ১লা জুলাই থেকে আবার পুরোনো নিয়ম লাগু করা হবে, অর্থাৎ আবার বাড়তি চার্জ গুনতে হবে গ্রাহকদের।

নির্দিষ্ট অঙ্কের টাকার বেশী টানা লেনদেনের ক্ষেত্রে আগেও টাকা কাটত ব্যাংকগুলি। মাঝে সেই নিয়মের পরিবর্তন ঘটে কিন্তু আবারও দেশজুড়ে চালু হতে চলেছে সেই পুরনো নিয়ম, অর্থাৎ আবারও নির্দিষ্ট অংকের বেশী টাকার লেনদেনের ক্ষেত্রে চার্জ নেওয়া হবে গ্রাহকদের থেকে।

HDFC deploys mobile ATMs during coronavirus lockdown

দেশের সবথেকে বড় রস্ত্রয়াত্ত ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক – লক ডাউনের আগে শহরাঞ্চলে এক মাসে ৮ বার পর্যন্ত টাকা তোলা যেত। এর মধ্যে ৫ বার নিজস্ব এটিএম থেকে এবং পরবর্তী তিনবার অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারতেন গ্রাহকরা। তবে ৮ বারের অধিক টাকা তুলতে হলেই প্রতিবারে ২০ টাকা এবং জিএসটি দিতে হতো গ্রাহকদের।

আরও পড়ুন :- ATM না ছুঁয়েই তোলা যাবে টাকা, জেনে নিন পদ্ধতি

গত তিনমাস ব্যাংক এই চার্জ মুকুব করলেও আবারও সেই চার্জ গুনতে হবে গ্রাহকদের। ১লা জুলাই থেকে এই নিয়ম লাগু হবে।
শহরাঞ্চলের বাইরে অর্থাৎ গ্রামাঞ্চলে এই টাকা তোলার মেয়াদ ছিল ১০ বার পর্যন্ত। ১০ বারের বেশী টাকা তুলতে হলে চার্জ নিত ব্যাংক। লকডাউনের সময় সেই চার্জ ছিলনা কিন্তু এবার আবারও ১ জুলাই থেকে পুরোনো নিয়ম লাগু করা হবে।

আরও পড়ুন :- ১লা জুলাই থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, দেখে নিন কী কী

তবে শুধুই স্টেট ব্যাংক নয়, অন্য ব্যাংকগুলোও আগের মতনই চার্জ কাটতে শুরু করবে। তবে এক্ষেত্রে একটা সুখবর অবশ্য থাকছে গ্রাহকদের জন্য। চার্জ কাটা শুরু হলেও ১লা জুলাই থেকে অ্যাকাউন্টে আর ন্যুনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক থাকবেনা। আগে অ্যাকাউন্টে একটি ন্যুনতম ব্যালেন্স রাখতে হতো তবে এখন সেই বিষয় কোনো কড়াকড়ি করা হবেনা।