বুড়ো বয়সে ‘ভিমরতি’, দাদুর বয়সে এসেও নতুন বউ খুঁজছে আমির, বাড়াচ্ছে দেশের জনসংখ্যা

Aamir Khan Family

আজ বিশ্ব জনসংখ্যা দিবস (World Population Day)। জনসংখ্যার বিচারে এই মুহূর্তে ভারতবর্ষের অবস্থা শোচনীয়। ১৩৩ কোটির এই দেশে জনসংখ্যা প্রতিনিয়ত বাড়ছে বৈ কমছে না। সঠিক পরিবার পরিকল্পনার অভাব, শিক্ষার অভাব, সচেতনতার অভাব দেশকে আজ এমন এক পর্যায়ে এনে ফেলেছে যে সমগ্র বিশ্বই আজ ভারতের জন্য চিন্তিত। এহেন এক পরিস্থিতিতে ভারতের প্রতিটি নাগরিকের উচিত জনসংখ্যা সম্পর্কে সচেতন হওয়া। পরিবার পরিকল্পনা, সন্তানের পরিকল্পনা মেনে চলা প্রত্যেক ভারতবাসী দায়িত্ব।

আজকের এই বিশেষ দিনে বলিউড অভিনেতা আমির খানের (Aamir Khan) বিরুদ্ধে এই নিয়ে ক্ষোভ উগরে দিলেন মধ্যপ্রদেশের মন্দসৌরের বিজেপি সাংসদ সুধীর গুপ্ত (Sudhir Gupta)। আমিরের বিরুদ্ধে তার বিস্ফোরক মন্তব্য, “দুর্ভাগ্যজনকভাবে , দেশে জনসংখ্যার বিস্ফোরণের পেছনে আমির খানের মতো লোকের হাত রয়েছে!” কেন এমনটা বললেন তিনি? এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে নিজের যুক্তি তুলে ধরেছেন ওই বিজেপি সাংসদ।

Sudhir Gupta Aamir Khan

তার বক্তব্য, “১৪০ কোটি ছুঁয়ে ফেলেছে এ দেশের জনসংখ্যা। এই সংখ্যাতত্ত্ব মোটেই ভাল নয়। ভারতের দিক দিয়ে দেখলে আমির খানের কথাই ধরুন। বলিউড তারকা আমির খানের প্রথম স্ত্রী রিনা দত্ত (Rina Dutta)। তাঁর দুই সন্তান। তবে এসবের মধ্যেও দাদা আমির এখন তৃতীয় স্ত্রীর খোঁজে রয়েছেন। এইভাবে চলতে থাকলে ভারত কি বিশ্বকে সঠিক বার্তা দিতে পারবে?” প্রশ্ন তুলেছেন বিজেপি সাংসদ।

এমনকি বলিউডের খানদের সমর্থনকারীদেরও কটাক্ষ করেছেন তিনি। যারা আমির খানকে সমর্থন করেন তাদের প্রতি সুধীর গুপ্তর বক্তব্য, “যারা বলেন ‘খানদের সমর্থনকারীদের বাজারে বসে ডিম বিক্রি করা ছাড়া আর কোনও গতি নেই’, তারা ঠিকই বলেন।” প্রসঙ্গত, আমির খান এবং কিরণ রাওয়ের (Kiran Rao) সম্পর্কের বিচ্ছেদ নিয়ে ইতিপূর্বে নেটদুনিয়ায় বহু জলঘোলা হয়েছে। আমিরের জীবনে তৃতীয় নারীর উপস্থিতি এই সম্পর্ক ভেঙে যাওয়ার কারণ হিসেবে দায়ী করেছেন অনেকেই।

Aamir Khan and Kiran Rao

আরও পড়ুন : কেবলমাত্র এই একটি কারণেই ভেঙে গেল আমির খান ও কিরণ রাও-এর সম্পর্ক

যদিও আমির এবং কিরণ নিতান্তই বন্ধুত্বপূর্ণ ভাবে আগামী জীবন কাটানোর কথা ঘোষণা করেছেন। কিরণের সঙ্গে দ্বিতীয় বিবাহ থেকে আমিরের তৃতীয় সন্তান আজাদের জন্ম হয়েছে। আগামীদিনে সন্তানের দায়িত্ব তারা সম্মিলিত ভাবেই পালন করবেন বলেও একটি বিশেষ বিবৃতিতে জানিয়েছিলেন। এখন আবার আমিরের আরেকটি প্রেম নিয়েও জোর জল্পনা চলছে। সব মিলিয়ে আমির খানের ব্যক্তিগত জীবনকে কাঠগড়ায় এনে তুললেন বিজেপির তরফের সাংসদ।

আরও পড়ুন : বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে অবৈধ সন্তান, প্রকাশ্যে এল আমির খানের কুকীর্তি

উল্লেখ্য, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্প্রতি সেরাজ্যে জন্ম নিয়ন্ত্রণের জন্য একটি নতুন জনসংখ্যা নীতি ২০২১-৩০ ঘোষণা করেছেন। সেখানে ২ সন্তানের বেশি সন্তান নিলে ভবিষ্যতে সরকারি সুযোগ-সুবিধা এবং পরিষেবা থেকে বঞ্চিত করা হবে বলে উল্লেখ করা হয়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে যোগী প্রশাসনের এই মাস্টার প্ল্যান সম্পর্কে দেশের অনান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও বিবেচনা করে দেখছেন। জনসংখ্যা, মাতৃমৃত্যু, রোগের বিস্তার নিয়ন্ত্রণ, এবং তার সঙ্গে নবজাতক ও পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুরোধ করতে ও শিশুদের স্বাস্থ্যের উন্নতির জন্য এই ব্যবস্থা নিয়েছে যোগীর প্রশাসন।