এইভাবে বাড়িতেই বানান আর্সেলানের মটন বিরিয়ানি একবার খেলে এক মাস জিভে লেগে থাকবে

খেতে মজা বানাতেও সোজা, এইভাবে মটন বিরিয়ানি বানালে আঙুল চাটবেন কথা দিলাম

Arsalan Mutton Biryani Recipe

এখন বাঙালির যেকোনও উৎসবেই বিরিয়ানিটা মাস্ট হয়ে উঠেছে। আর বিরিয়ানি বললেই মনে পড়ে যায় আর্সেলানের নাম! বিরিয়ানির বাজারে এই প্রতিষ্ঠান বেশ নাম করেছে। এখানকার মটন হান্ডি বিরিয়ানির স্বাদে মুগ্ধ গোটা বাংলা। যদি আপনিও বাড়িতে বিরিয়ানি বানাতে চান এবং তাতে আর্সেলানের মতই স্বাদ চান তাহলে আর দেরি না করে এখনই জেনে নিন আর্সেলানের মটন হান্ডি বিরিয়ানি (Arselan’s Mutton Handi Biriyani) রেসিপিটা।

মটন হান্ডি বিরিয়ানি তৈরির জন্য প্রয়োজনীয় রেসিপি : ১ কেজি রেওয়াজি খাসির মাংস, ৭০০ গ্রাম বাসমতি চাল, ৮টা আলু, ৫ টা পেঁয়াজ স্লাইস করে কেটে রাখা, ৪ টে বড় পেঁয়াজ বেটে রাখা, ৫ চা চামচ আদা বাটা, ৫ চা চামচ রসুন বাটা, পরিমাণ মত নুন, ২চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ৩০০ গ্রাম টক দই, ১কাপ ঘি, ১কাপ সাদা তেল, প্রয়োজন মতো গোটা বড়ো এলাচ, ছোটো এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজ পাতা, শুকনো লঙ্কা,জয়ফল, জয়ত্রী, ৫ চা চামচ কেওড়া জল, ১ কাপ আটা, ২ চিমটি কেশর, ২কাপ দুধ, ১কাপ খোয়া ক্ষীর।

Arsalan Mutton Biryani Recipe

মটন হান্ডি বিরিয়ানি রান্নার পদ্ধতি : সমস্ত উপকরণ আগে একত্রিত করে ফেলে প্রথমেই গোটা মশলাগুলো ভেজে গুঁড়িয়ে নিন। তারপর চাল ধুয়ে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে জল ঝরিয়ে রেখে দিন। অন্যদিকে মাংস আর আলুর মধ্যে নুন, টক দই, গুঁড়িয়ে নেওয়া মশলা, দু চামচ পেঁয়াজ আদা রসুন বাটা, ১ চামচ লঙ্কাগুঁড়ো, চার চামচ ঘি মাখিয়ে আট ঘন্টার জন্য ম্যারিনেশন করে রেখে দিন।

এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ লাল করে ভেজে বেরেস্তা বানিয়ে নিন। তারপর ওই তেলের মধ্যে মাংস আলু এবং কেওড়া জল দিয়ে কষিয়ে নিন। তারপর একদম ধিমে আঁচে মাংস ৮০ শতাংশ মতো সেদ্ধ করে নিতে হবে।

এবার অন্য একটি পাত্রে জলের মধ্যে এক চামচ বিরিয়ানি মশলা এবং পরিমাণ মতো নুন দিয়ে ফুটিয়ে তার মধ্যে চাল দিয়ে দিন। চাল ৭০ শতাংশ সেদ্ধ হয়ে এলে ভাত নামিয়ে নিন। এবার হাড়ির একেবারে নিচে আলু এবং মাংস দিয়ে তার উপর ভাত, তার উপর বেরেস্তা এভাবে লেয়ার করুন।

এবার ঘি গলিয়ে তার মধ্যে দুধ, খোয়া ক্ষীর এবং কেশর ভালোভাবে মিশিয়ে এই লেয়ারের একেবারে উপর থেকে অল্প অল্প করে দিয়ে দিন। সবশেষে হাঁড়ির মুখ ঢাকনা দিয়ে এঁটে চারপাশে আটা মাখা দিয়ে ভালোভাবে আটকে দিন। ৩০ মিনিট একেবারে লো ফ্রেমে এভাবে রান্না হতে দিতে হবে। তারপর আরো ৩০ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে ঢাকনা খুলে পরিবেশন করুন মটন হান্ডি বিরিয়ানি।