সময় লাগবে মাত্র ১০ মিনিট, এইভাবে বানান আলুর কচুরির এক মাস মুখে লেগে থাকবে

খেতে মজা বানাতেও সোজা, আলু আর ময়দা দিয়ে বানিয়ে নিন একটি দুর্দান্ত জলখাবার

Alur Kochuri Recipe

সকাল-বিকেল কিংবা অফিস টাইমে জলখাবারে কী দেওয়া যায় সেই নিয়ে কি আপনি চিন্তিত? তাহলে আজকে এই প্রতিবেদন শুধু আপনারই জন্য। রান্নার জন্য মাত্র ১০ মিনিট সময় বের করতে পারলেই বানিয়ে ফেলতে পারবেন আলুর কচুরি (Alur Kochuri Recipe)। জলখাবার হিসেবে এই পদের জুড়ি মেলা ভার। তাই আর দেরি না করে চটজলদি শিখে ফেলুন এই রান্নাটা।

আলুর কচুরি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ১.ময়দা, ২.নুন, ৩.হলুদ গুঁড়ো, ৪.পেঁয়াজ কুচি, ৫.পাঁচফোড়ন, ৬.জিরে গুঁড়ো, ৭.ধনে গুঁড়ো, ৮.আলু, ৯.কাঁচালঙ্কা, ১০.ধনেপাতা কুচি, ১১.সাদা তেল

Alur Kochuri Recipe

আলুর কচুরি বানানোর পদ্ধতি : প্রথমে একটি বাটিতে ১ কাপ ময়দা, স্বাদমতো নুন ও ১ টেবিল চামচ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার অল্প অল্প গরম জল মিশিয়ে ভাল করে ময়দা মেখে নিতে হবে। ডো মানিয়ে নেওয়ার পর কিছু সময়ের জন্য রেখে দিতে হবে।

এই সময় আলুর খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর কড়াইতে ২ টেবিল চামচ সাদা তেল গরম করে প্রথমে পেঁয়াজের কুচি ভেজে নিন। পেঁয়াজ ভাজার সময় এর মধ্যে ১/৪ চা চামচ পাঁচফোড়ন দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে।

এরপর ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও কেটে রাখা আলু ও স্বাদমতো নুন দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে। ১ কাপ জল দিয়ে আলুটাকে ভালো করে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা ও কাঁচালঙ্কা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।

এবার ময়দার ডো থেকে লেচি কেটে একটু বেলে নিয়ে মাঝে আলুর পুর ভরে মুখ বন্ধ করে আবার বেলে নিন। সাদা তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন আর গরম গরম পরিবেশন করুন আলুর কচুরি।