কেমন হতে পারে এবছরের বাজেট, দেখে নিন এক ঝলকে

আগামী ১লা ফেব্রুয়ারি ২০২১-২০২২ ইউনিয়ন বাজেট (Budget 2021) পেশ হতে চলেছে। এই দিন সকাল ১১ টা থেকে বাজেট অধিবেশন শুরু হবে। দুটো ভাগে বাজেট অধিবেশনের আয়োজন করা হবে যেখানে এই নিয়ে তৃতীয় বার বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতরমন (Nirmala Sitaraman)।

প্রথম অধিবেশনটি হবে ২৯শে জানুয়ারি থেকে ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত।দ্বিতীয় অধিবেশনটি হবে মার্চের ৮ তারিখ থেকে এপ্রিলের ৮ তারিখ পর্যন্ত।২৯ শে জানুয়ারি সকাল ১১ টায় পার্লামেন্টের দুটি হাউস কে উদ্দেশ্য করেই ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তবে এবারের বাজেট অন্যবারের বাজেটের থেকে কিছুটা অন্যরকম হতে পারে।

কারণ স্বাভাবিক ভাবেই কভিড ১৯ অতিমারি।এর প্রভাবে শুধু দেশেই নয়, বিশ্ব অর্থনীতিতে নেমে এসেছিল ভয়ঙ্কর মন্দা।এমনভয়ঙ্কর মন্দা ভারতের ইতিহাসে এরকম মন্দা প্রথম।মানুষের মনে একটাই প্রশ্ন এবারের বাজেট থেকে কি আশা করা যায়? চলুন দেখে নেওয়া যাক।

এবারের বাজেটের মূল উদ্দেশ্য হবে করোনা মহামারী থেকে সৃষ্টি হওয়া বিপুল অর্থনৈতিক ক্ষতির থেকে দেশকে উদ্ধার করার একটা রাস্তা বের করা। অর্থনীতি যাতে ঘুরে দাঁড়ায় তার কোন পন্থা বের করতে হবে এবারের বাজেটে। বিশেষজ্ঞদের মতে এবারের বাজেটে এমন কোনো রাস্তা বার করা যাবে যাতে রাজকোষের অর্থের পরিমাণ বৃদ্ধি পায় এবং দ্রুত বৃদ্ধি পায়।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারতের উদ্দেশ্য পূরণ করতে এবার কুটির শিল্প, কৃষি, এবং স্বাস্থ্য ক্ষেত্রে বেশি নজর দেওয়া হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কৃষি এবারের বাজেটের অন্যতম প্রসঙ্গ হতে পারে। এমনিতেই বর্তমানে কেন্দ্রীয় সরকারের ওপর ক্ষুব্ধ কৃষকরা,কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন তারা। কৃষি প্রধান দেশে কৃষকদের এই ক্ষোভ সামলালো না গেলে সমস্যা সৃষ্টি হতে পারে সরকারের জন্য।