অর্থাভাবে পড়াশোনা বন্ধ, ৫ টাকার শ্রমিক থেকে ‘দ্য গ্রেট খালি’ আজ দেশের গর্ব

চরম অর্থকষ্টে কেটেছে দিন, ‘দ্য গ্রেট খালি’ হয়ে ওঠার পেছনের গল্প জানলে শিউরে উঠবেন

সফলতার নেপথ্যে অন্যতম বড় কারণ হল কঠোর পরিশ্রম এবং হার না মানার এক অদম্য মানসিকতা। এই মানসিকতার জেরেই দিলীপ সিং রানা আজ হতে পেরেছেন দ্য গ্রেট খালি (The Great Khali)। এই নামটির সঙ্গে আজ গোটা বিশ্ব পরিচিত। আজ অবশ্য তাকে তার নিজের নামে নয়, গোটা দুনিয়া তাকে চেনে WWE খ্যাত ভারতীয় প্রতিযোগী ‘দ্য গ্রেট খালি’ হিসেবে।

লম্বা-চওড়া চেহারার এই মানুষটির সফলতার নেপথ্যের কঠোর পরিশ্রমের এক লম্বা কাহিনী রয়েছে। এই কাহিনী পাওয়া যাবে তার জীবনী নিয়ে লেখা বই ‘দ্য ম্যান হু বিকাম খালি’তে (The Man Who Became Khali)। সেখান থেকেই জানা যায় একটা সময় কত চরম অর্থকষ্টের মধ্যে কাটাতে হয়েছে তাকে এবং তার পরিবারকে। তখন তার পরিচিতি এমনই ছিল যে অর্থের অভাবে পড়াশোনাটাও চালিয়ে যেতে পারেননি তিনি।

স্কুলের ফি দেওয়ার মত আর্থিক পরিস্থিতি তাদের পরিবারের ছিল না। যে কারণে তার শিক্ষকরা তাকে অপমান করতেন। দিনে দিনে পরিবারের আর্থিক সচ্ছলতা এতটাই খারাপের দিকে যেতে থাকে যে পড়াশোনা চালানোটাই তার পক্ষে সমস্যা হয়ে দাঁড়ায়। তাই শেষমেষ তিনি স্কুল ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। খুব কম বয়সে স্কুল ছেড়ে দিয়ে তখন থেকেই কাজের সন্ধানে লেগে পড়েন দিলীপ।

একটা সময় ছিল যখন মাত্র ৫ টাকার বিনিময়ে দিনরাত শ্রমিকের কাজ করতে হয়েছে তাকে। সংসারের কারণে তিনি এই কম টাকার বিনিময়েই উদয়াস্ত পরিশ্রম করেছেন। তবে ধীরে ধীরে তার ভাগ্যের চাকা ঘুরে যায়। অভাবের সংসারেও কিন্তু শরীর চর্চার দিকে ধ্যান দিতেন দিলীপ। ১৯৯৭ সালে তিনি মিস্টার ইন্ডিয়া প্রতিযোগিতায় খেতাব পেয়েছিলেন।

পরের বছরেও তিনি একই খেতাব পান। সেই সময় তার প্রতিভায় মুগ্ধ হয়ে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম নিজে তাকে ডেকে তার সঙ্গে কথা বলেন। এরপর WWEতে মল্লযোদ্ধা হিসেবে অংশগ্রহণের পর থেকে তাকে এক ডাকে গোটা বিশ্ব চিনে নিয়েছে। আকাশছোঁয়া জনপ্রিয়তার কারণে ধীরে ধীরে তার আর্থিক পরিস্থিতিরও উন্নতি হতে থাকে। একটা সময় তিনি পাঞ্জাব রাজ্য পুলিশের পুলিশ আধিকারিক হিসেবেও কর্মরত ছিলেন।

তবে এখন অবশ্য সবকিছু ছেড়ে বিনোদনের দুনিয়ার মানুষ হয়ে গিয়েছেন খালি। বিভিন্ন রিয়েলিটি শোতে তাকে উপস্থিত থাকতে দেখা যায়। সেই সঙ্গে তাকে বিভিন্ন বিজ্ঞাপনেও কাজ করতে দেখা যায়। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ প্রায় ৯৬ কোটি টাকা। বলিউড তারকাদের ভীষণ পছন্দের মানুষ তিনি। বলিউডের সঙ্গেও তার বেশ যোগাযোগ আছে।