ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ডের আবেদন পদ্ধতি ও খুঁটিনাটি

করোনা আবহে কয়েকদিন আগে কেন্দ্র সরকার ঘোষণা করে আগামী নভেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে। একইভাবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকেও ২০২১ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করার আশ্বাস এবং নির্দেশিকা দেওয়া হয়েছে। তত্‍সত্ত্বেও রাজ্যের বহু মানুষের অভিযোগ তারা বিনামূল্যে রেশন পাওয়ার দাবিদার হলেও এখনো পর্যন্ত ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড পাননি। সেক্ষেত্রে বিনামূল্যে এমন খাদ্যশস্য পাওয়ার মত সুবিধা পেতে হলে অবশ্যই ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড করিয়ে নেওয়া আবশ্যিক। জেনে নিন ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড কীভাবে আবেদন করবেন ও অনান্য খুঁটিনাটি।

ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড কাদের জন্য নয়?

  • যাদের যন্ত্র চালিত দুই চাকা, তিন চাকা, চার চাকা বিশিষ্ট গাড়ি, মাছ ধরার নৌকা, যান্ত্রিক দুই চাকা, তিন চাকা চালিত কৃষি-কর্মে ব্যবহৃত উপকরণ যথা ট্রাক্টর, হারভেস্টার প্রভৃতি আছে।
  • যাদের পরিবারের কোনও একজন সদস্য রাজ্য, কেন্দ্র, রাষ্ট্রায়ত্ত অথবা সরকারি সহায়তা প্রাপ্ত স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার গেজেটেড বা নন-গেজেটেড কর্মচারী।
  • যে পরিবারের কোনও একজন সদস্যের মাসিক আয় ১৫,০০০/- টাকার অধিক। আয়কর বা বৃত্তিকর প্রদান করেন এমন ব্যক্তি।
  • ৩ বা তার বেশি ঘর, যার পাকা দেওয়াল ও ছাদ রয়েছে এমন পরিবার, ফ্রিজ রয়েছে এমন পরিবার, ল্যান্ড-লাইন টেলিফোন রয়েছে এমন পরিবার ভর্তুকিযুক্ত রেশন কার্ডের সুবিধা পাবেন না।
  • শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র, ইন্টারনেটের সুবিধাযুক্ত Computer বা Laptop, রেফ্রিজারেটর, ল্যান্ডলাইন টেলিফোন, ওয়াশিং মেশিন ইত্যাদি থাকলে ভর্তুকিযুক্ত রেশনের সুবিধা পাবেন না।
  • ২.৫ একরের বেশি সেচ সেবিত জমি এবং অন্তত একটি ডিজেল বা বিদ্যুৎ চালিত জল সেচের যন্ত্র রয়েছে এমন পরিবার।
  • ৫ একর বা তার অধিক দো-ফসলি বা তিন-ফসলি সেচ সেবিত জমি রয়েছে এমন পরিবার ভর্তুকিযুক্ত রেশন কার্ডের সুবিধা পাবেন না।

আর এসকল শর্ত ছাড়া যদি কেউ ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড পেয়ে না থাকেন তাহলে তিনি আবেদন করতে পারেন। আবেদন করার ক্ষেত্রে বেশ কয়েক ধরনের ফর্ম রয়েছে। যেমন প্রথমেই মনে রাখতে হবে ‘U’ ফর্ম পৌর এলাকার জন্য এবং ‘R’ ফর্ম পঞ্চায়েত এলাকার জন্য। এই দুই ধরনের ফর্মের ক্ষেত্রেও আবেদনের বিভিন্ন ভাগের ভিত্তিতে ফর্মের ভাগ রয়েছে।

  1. ফর্ম নম্বর III : আপনার পরিবারকে ভর্তুকিযুক্ত খাদ্য প্রাপকের তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য।
  2. ফর্ম নম্বর IV : পরিবারের নতুন সদস্যদের সংযোজন করার জন্য।
  3. ফর্ম নম্বর V : নাম বা ঠিকানার ভুল সংশোধন করার জন্য।
  4. ফর্ম নম্বর VI : ডিলার পরিবর্তনের জন্য।
  5. ফর্ম নম্বর VI : কার্ড বাতিল করার জন্য।
  6. ফর্ম নম্বর VIII : RKSY-I থেকে RKSY-II এ পরিবর্তন করার জন্য আবেদন। (যাদের পূর্বে BPL/AAY কার্ড ছিল)।
  7. ফর্ম নম্বর IX : ডুপ্লিকেট কার্ড (হারিয়ে বা নষ্ট হয়ে গেলে)।

তবে এছাড়াও অন্যান্য ব্যক্তিরাও ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে তাদের X নম্বর ফর্ম ফিলাপ করতে হবে অথবা অনলাইনে খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট https://wbpds.gov.in/ এ গিয়ে আবেদন করতে হবে। ১০ নং ফর্ম ফিলাপকারীরা ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড পাবেন। প্রতিটি ক্ষেত্রেই সরকারি আধিকারিকরা আবেদনকারীদের তথ্য যাচাই করে নেওয়ার পর খাদ্য দপ্তর ডাকযোগে ডিজিটাল রেশন কার্ড পাঠিয়ে দেবে।

আরও পড়ুন :- কোন রেশন কার্ডে মাসের কোন দিন কতটা রেশন মিলবে দেখে নিন

বর্তমানে ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ডের আবেদন নেওয়া হচ্ছে শহরাঞ্চলের ক্ষেত্রে মিউনিসিপ্যালিটি বরো অফিসে এবং কর্পোরেশন এলাকার জন্য বরো অফিসে। অন্যদিকে পঞ্চায়েত এলাকার জন্য স্থানীয় সমষ্টি উন্নয়ন আধিকারিকের করণ অর্থাৎ বিডিও অফিসে।