আগে কত ছিল? এখন কত হল? কে দিচ্ছে সস্তার প্ল্যান? পুঙ্খানুপুঙ্খ আলোচনা

ভোডাফোন আইডিয়া, এয়ারটেল যৌথভাবে গত ১লা ডিসেম্বর ঘোষণা করে ৩ তারিখ থেকে তাদের ট্যারিফ রেট বাড়ানো হবে। সেমত ৩ তারিখ থেকে নতুন ট্যারিফ প্ল্যান কার্যকরী করে দেয় এই দুই সংস্থা। প্রথম থেকেই দাবি করা হচ্ছিল সর্বোচ্চ ৪২% খরচ বাড়তে চলেছে এই সকল টেলিকম সংস্থার গ্রাহকদের। চলুন চোখ রাখা যাক আগে এই দুই সংস্থার যে প্ল্যানগুলি ছিল সেই প্ল্যানগুলি বেড়ে ঠিক কত দাঁড়ালো, একই রকম প্ল্যান নিতে গ্রাহকদের পকেট থেকে ঠিক কত টাকা বাড়তি খসবে।

Airtel

৪৯ টাকা – টকটাইম ৩৮.৫২ টাকা, ২৮ দিন। (আগে ছিল ৩৫ টাকা। টকটাইম ছিল ২৬ টাকা।) বাড়তি খরচ ১৪ টাকা

৭৯ টাকা – টকটাইম ৬৩.৯৫ টাকা, ২৮ দিন। (আগে ছিল ৬৫ টাকা, টকটাইম ছিল ৫৫ টাকা।) বাড়তি খরচ ১৪ টাকা।

১৪৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ২৮ দিন, ২ জিবি ডেটা, ৩০০ এসএমএস। (আগে ছিল ১২৯ টাকা। যেকোনো নেটওয়ার্কে কল আনলিমিটেড ছিল)। বাড়তি খরচ – ১৯ টাকা।

২৪৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ২৮ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ১৯৯ টাকা। বাড়তি ৪৯ টাকা।

all you need to know about airtel`s new recharge plans

২৯৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ২৮ দিন, ২ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ২৪৯ টাকা)। বাড়তি খরচ ৪৯ টাকা।

৫৯৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ৮৪ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ৩৯৯ বা ৪৪৮ টাকা)। বাড়তি খরচ ১৯৯ টাকা বা ১৫০ টাকা।

৬৯৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ৮৪ দিন, ২ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ৪৯৯ বা ৫৫৮ টাকা)। বাড়তি খরচ ১৯৯ টাকা বা ১৪০ টাকা।

১৪৯৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ৩৬৫ দিন, ২৪ জিবি ডেটা, ৩৬০০ এসএমএস। (আগে ছিল ৯৯৮ টাকা)। বাড়তি খরচ ৫০০ টাকা।

২৩৯৮ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে নিদিষ্ট মিনিট), ৩৬৫ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ১৬৯৯ টাকা)বাড়তি খরচ ৬৯৯ টাকা।

all-you-need-to-know-about-vodafones-new-tarrif-plan

Vodafone

৪৯ টাকা – টকটাইম ৩৮ টাকা, কলরেট ২.৫ প/সে, ২৮ দিন। (আগে ছিল ৩৫ টাকা। টকটাইম ছিল ২৬ টাকা।) বাড়তি খরচ ১৪ টাকা।

৭৯ টাকা – টকটাইম ৬৪ টাকা, কলরেট ১প/সে, ২৮ দিন। (আগে ছিল ৬৫ টাকা, টকটাইম ছিল ৫৫ টাকা।) বাড়তি খরচ ১৪ টাকা।

১৪৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট), ২৮ দিন, ২ জিবি ডেটা, ৩০০ এসএমএস। (আগে ছিল ১২৯ টাকা। যেকোনো নেটওয়ার্কে কল আনলিমিটেড ছিল)। বাড়তি খরচ – ২০ টাকা।

২৪৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট), ২৮ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ১৯৯ টাকা। বাড়তি ৫০ টাকা।

২৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট), ২৮ দিন, ২ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ২২৯ টাকা)। বাড়তি খরচ ৭০ টাকা।

৩৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট), ২৮ দিন, ৩ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। ( আগে ছিল ২৫৫ টাকা। নেট পাওয়া যেত ২.৫ জিবি প্রতিদিন।) এটি নতুন প্ল্যান।

৩৭৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ৩০০০ মিনিট), ৮৪ দিন, ৬ জিবি ডেটা, ১০০০ এসএমএস। নতুন প্ল্যান।

৫৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ৩০০০ মিনিট), ৮৪ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ৩৯৯ টাকা)। বাড়তি খরচ ২০০ টাকা।

আরও পড়ুন :- ১০০ টাকার মধ্যে সস্তায় BSNL-এর কিছু প্ল্যান

৬৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ৩০০০ মিনিট), ৮৪ দিন, ২ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। নতুন প্ল্যান।

১৪৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১২০০০ মিনিট), ৩৬৫ দিন, ২৪ জিবি ডেটা, ৩৬০০ এসএমএস। (আগে ছিল ৯৯৯ টাকা)। বাড়তি খরচ ৫০০ টাকা

২৩৯৯ টাকা – আনলিমিটেড কল (অন্য নেটওয়ার্কে ১২০০০ মিনিট), ৩৬৫ দিন, ১.৫ জিবি/প্রতিদিন ডেটা, ১০০ এসএমএস/প্রতিদিন। (আগে ছিল ১৬৯৯ টাকা)। বাড়তি খরচ ৭০০ টাকা।