ফোনে ভুলেও ব্যবহার করবেন না স্যানিটাইজার, জেনে নিন কেন

মহামারীর সময় বিশ্বজুড়ে ভাইরাসের আতঙ্ক।এরকম অবস্থায় শপিং থেকে ব্যাংক বা পড়াশোনা, ওয়ার্ক ফ্রম হোম সব ক্ষেত্রেই ভরসা মুঠোফোন। কিন্তু সেটাও কি নিরাপদ? ভাইরাসের থেকে নিরাপদ থাকার জন্য বারবার আমরা হাতে অ্যালকোহল (Alcohol) যুক্ত স্যানিটাইজার (Sanitizer) ব্যাবহার করছি। যেহেতু ফোনটা (Phone) খুব প্রয়োজনীয় তাই সেটিকেও স্যানিটাইজার (Sanitizer) দিয়ে পরিষ্কার করছেন অনেকেই।

যখন প্রথম এই তথ্য প্রকাশ পায় যে স্টেইনলেস স্টিল, নোট এবং কাচের ওপর প্রায় ২৮ দিন কোরোনা ভাইরাস বেঁচে থাকতে পারে,তখন থেকেই ফোনের (Phone) ওপরেও জীবাণুনাশক স্যানিটাইজার (Sanitizer) স্প্রে করা শুরু করেছেন অনেকেই। কিন্তু জানেন কি? এই অভ্যাসই ডেকে আনছে আপনার ফোনের ক্ষতি।

বারবার ফোনে (Phone) স্যানিটাইজার (Sanitizer) ব্যাবহার করার ফলে ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে ফোনের স্ক্রিন, হেডফোন জ্যাক এবং স্পিকার।সম্প্রতি হওয়া একটি গবেষণায় দেখা যাচ্ছে বর্তমানে অনেক বেশি সংখ্যক ফোন (Phone) মেরামতির জন্য জমা পড়ছে।

এর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ফোনের (Phone) মালিকরা স্যানিটাইজার (Sanitizer) দিয়ে ঘন ঘন ফোন পরিষ্কার করতেন।এর ফলে ফোনের (Phone) হেডফোন জ্যাকে স্যানিটাইজার (Sanitizer) ঢুকে যাচ্ছে বা ফোনের (Phone) ভেতরে শর্ট সার্কিট হচ্ছে। এছাড়াও স্যানিটাইজারে (Sanitizer) থাকা অ্যালকোহল (Alcohol) ফোনের স্ক্রিন এবং ডিসপ্লে খারাপ করে দিচ্ছে,ক্ষতি করছে ক্যামেরার লেন্সেরও।

তাহলে কীভাবে ফোন পরিষ্কার করবেন?

আপনি যদি স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করতে চান তবে প্রথমে ফোনটি বন্ধ করুন। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে স্যানিটাইজার লাগিয়ে নিন। আপনার ফোনের স্ক্রিনটি একটি সরল লাইনে পরিষ্কার করুন। মনে রাখবেন তুলোতে ঘষতে থাকা অ্যালকোহলের পরিমাণ কম থাকা উচিত।

আরও পড়ুন : কীভাবে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম হ্যান্ড স্যানিটাইজার, জেনে নিন

মোবাইল পরিষ্কার করার সর্বোত্তম উপায় হ’ল বাজারে ৭০ শতাংশ অ্যালকোহল বেসজ ওয়াইপগুলি। এই টিস্যুগুলির সাহায্যে আপনি সহজেই আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। এর সাহায্যে আপনি ফোনের কোণ এবং পিছনের প্যানেলটি ভালভাবে পরিষ্কার করতে পারবেন। এর মাধ্যমে ফোনের ব্যাকটেরিয়াগুলিও পরিষ্কার হয়ে যায়।

আরও পড়ুন : আপনার স্যানিটাইজারটি ভাইরাস মারতে সক্ষম কিনা কীভাবে বুঝবেন

মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ ব্যাকটেরিয়াল টিস্যু পেপারও রয়েছে। আপনি যে কোনও মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলি কিনতে পারেন। এই কাগজপত্রগুলির সাহায্যে আপনি আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনও ক্ষতি হয় না।

আরও পড়ুন : আপনার হ্যান্ড স্যানিটাইজারটি আসল না নকল জেনে নিন এইভাবে