আসছে “ওয়ান নেশান ওয়ান কার্ড”: কি কি সুবিধা পাবেন এই কার্ডে ?

145

২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রীর পদে বসার পর থেকেই তার লক্ষ্য ছিল ডিজিটাল লেনদেনের। আর এই ডিজিটাল লেনদেনকে সাফল্যমন্ডিত করার জন্য একাধিক স্কিম ঘোষণা করেছিলেন তিনি। নোট বন্দির পর ক্যাশলেস লেনদেনে মানুষকে উৎসাহিত করতে লোভনীয় নানান অফার তার সময়সীমার পাঁচ বছরে দেশে জনপ্রিয়তা লাভ করেছে। এবার সেই উদ্দেশ্যেই নরেন্দ্র মোদী নিয়ে এলেন ব্যাংক এর মতই একটি কার্ড, যা হলো ‘ওয়ান ন্যাশন, ওয়ান কার্ড’। পকেটের মধ্যেই পাঁচরকম কার্ড আর বইতে হবে না, এই ‘ওয়ান ন্যাশন, ওয়ান কার্ড’ এই একটি কার্ডের মাধ্যমেই ক্রেডিট, ডেবিট, সমস্ত রকম পরিষেবা পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এই কার্ডের ফিচার ডেবিট কার্ডের মত হলেও কার্ডটিতে রয়েছে বিশেষ সুবিধা। এই কার্ডকে ‘ন্যাশনাল কমন মবিলিটি কার্ড’ বলে ব্যাখ্যা করেছে কেন্দ্র। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই কার্ডের মাধ্যমে যে কোনও ব্যক্তি ভিন্ন ধরনের পরিবহণের খরচ মেটাতে পারবেন। বাস ভাড়া থেকে শুরু করে মেট্রো– এমনকী টোল ট্যাক্সও ভরা যাবে এই কার্ডের মাধ্যমে। এই কার্ড দেশের সর্বত্র ব্যবহার করা যাবে।

এই কার্ডকে ‘এক দেশ এক কার্ড’ বলে উল্লেখ করা হচ্ছে। ইন্টার-অপারেবল এই পরিবহণ কার্ডের মাধ্যমে আপনি পার্কিং চার্জ করতে পারবেন। এমনকী, খুচরো কেনাকাটা ও এটিএম-এর মতো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতেও এই কার্ড ব্যবহার করা যাবে।

এই কার্ড পেতে হলে আপনাকে নিজের ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে গিয়ে আপনি রুপে ওয়ান নেশন ওয়ান কার্ড উইদ ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড সাপোর্ট কার্ড-এর দরখাস্ত করতে পারবেন। সাধারণ ডেবিট বা ক্রেডিট কার্ডের পাশাপাশি, রুপে এক দেশ এক কার্ডটি হবে কন্ট্যাক্টলেস কার্ড। অনেকটা মেট্রোর স্মার্ট কার্ডের মতো। স্টেট ব্যাঙ্ক, পিএনবি সহ দেশের ২৫টি প্রথম সারির ব্যাঙ্ক থেকে এই কার্ড পাওয়া যাবে।

এই কার্ড দিয়ে বাস, মেট্রো সহ বিভিন্ন গণ-পরিবহণের ভাড়া মেটানো যাবে। একইসঙ্গে, পার্কিং ফি ও কেনাকাটাও করা যাবে।  এছাড়া, এই কার্ড ব্যবহার করলে এটিএম থেকে অতিরিক্ত ৫ শতাংশ ক্যাশব্যাকের সুযোগও মিলবে বলে জানা গিয়েছে। এছাড়া, বিদেশে কেনাকাটায় মিলতে পারে ১০ শতাংশ ক্যাশব্যাক।

one-nation-one-card-all-you-need-to-know-about-the-new-mobility-card

একনজরে ১০টি তথ্য : –

১। আপনার ব্যাঙ্কের দেওয়া যে কোনও ডেবিট বা ক্রেডিট কার্ডের মতোই কাজ করবে ‘ওয়ান নেশান ওয়ান কার্ড’।

২। RuPay এর মাধ্যমে ডেবিট, ক্রেডিট অথবা প্রিপেড কার্ড হিসাবে কাজ করবে এই কার্ড।

৩। ডেবিট ও ক্রেডিট কার্ড ছাড়াও মেট্রোর স্মার্টকার্ডের কতো কনট্যাক্টলেস কার্ড হিসাবে কাজ করবে ‘ওয়ান নেশান ওয়ান কার্ড’।

৪। এই কার্ড পাওয়ার জন্য ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে।

এই সংক্রান্ত আরও খবর :-

ATM থেকে নকল নোট পেলে কি করা উচিত?

পোস্ট অফিসে ২০ টাকা দিয়ে খুলুন অ্যাকাউন্ট পাবেন চেকবই, ATM

ATM কার্ডের দিন শেষ, এলো নতুন প্রযুক্তি : বিনা চার্জে টাকা তুলুন যত খুশি

৫। জনপ্রিয় ২৫টি ব্যাঙ্ক এই কার্ড দেবে গ্রাহকদের।

৬। পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক গ্রাহকরাও এই কার্ড পাবেন।

৭। পাবলিক ট্রান্সপোর্ট ও শপিং এর জন্য এই কার্ড ব্যবহার করা যাবে।

৮। পার্কিং ও টোল এর টাকা দিতেও কাজে লাগবে এই কার্ড।

৯। থাকছে একাধিক ক্যাশব্যাক অফার।

১০। বিদেশ ভ্রমণের এই কার্ড ব্যবহার করা যাবে।