মিসড কলেই হবে গ্যাস বুকিং, কেন্দ্রের যুগান্তকারী পদক্ষেপ

২০১৪ সালে দেশের প্রায় ১৩ কোটি মানুষ LPG গ্যাসের গ্রাহক ছিলেন, বর্তমানে সেই গ্রাহকের সংখ্যা দিনকে দিন বেড়ে গেছে। ২০২০ তে LPG‌ গ্যাসের গ্রাহকের সংখ্যা এসে পৌঁছেছে ৩০ কোটিতে। গ্রাহকের সঙ্গে উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় গ্যাস সিলিন্ডার বুকিং এর ক্ষেত্রে কিছু জটিলতা সৃষ্টি হয়েছিল সেই সকল জটিলতা মেটাতেই বর্তমান নতুন পদ্ধতির সূচনা করা হলো।

গ্যাস বুকিং এর নতুন নিয়ম

এখন থেকে Indane Gas এর গ্রাহকরা শুধুমাত্র মিসকল দিলেই তাদের গ্যাস সিলিন্ডার বুক হয়ে যাবে। এই গ্যাস বুকিং এর নতুন পদ্ধতির কথা গত শুক্রবার একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতে ঘোষণা করা হয়। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে ভুবনেশ্বরে অনুষ্ঠিত  একটি অনুষ্ঠানে এইদিন এই যুগান্তকারী পদক্ষেপের ঘোষণা করা হয়।

নতুন এই ব্যবস্থা আসার ফলে কোন জায়গায় যদি ইন্টারনেট পরিষেবা না থাকে অথবা অন্য কোনো অসুবিধার সম্মুখিন হয়ে থাকেন গ্রাহকরা সেক্ষেত্রে কেবলমাত্র মিসড কল দিয়েই নিজেদের প্রয়োজনীয় রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করে নিতে পারবেন। আর এই নতুন ব্যবস্থার ফলে সিলিন্ডার বুকিং করার ক্ষেত্রে গ্রাহকদের কোন রকম খরচ বহন করতে হবে না।

শুক্রবার ইন্ডিয়ান অয়েলের এই নতুন ব্যবস্থাপনার উদ্বোধন করেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ভুবনেশ্বর থেকে ডিজিটাল ব্যবস্থাপনায় এই উদ্যোগের উদ্বোধন হয়। গ্যাস সরবরাহকারী সংস্থা Indane এর তরফ থেকে এই যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হয়।

গ্যাস বুকিং এর নতুন নাম্বার

এই নতুন ব্যবস্থাপনা আসার পর Indane গ্রাহকরা ৮৪৫৪৯৫৫৫৫৫ নম্বরে কেবলমাত্র মিসড কল দিলেই তাদের রান্নার গ্যাস সিলিন্ডার বুক হয়ে যাবে। গ্যাস সিলিন্ডার বুক করার জন্য অবশ্যই গ্রাহকদের নিজেদের রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বর থেকেই মিসড কল দিতে হবে।

মিসকল এর সাহায্যে গ্যাস বুকিং-এর সুবিধা

মিসকল এর সাহায্যে গ্যাস বুকিং এর নতুন পদ্ধতির ফলে অনেক মানুষ উপকৃত হবেন। এই ক্ষেত্রে তিনটি সুবিধা আছে-

১। নতুন পদ্ধতিতে গ্যাস বুকিং এর জটিলতা ও যেমন কমলো, তেমনই গ্রাহকদের  সময় ও বাঁচলো। শুধুমাত্র একটা মিসড কল দিলেই এবার থেকে গ্যাস সিলিন্ডার বুক হয়ে যাবে।

২। কল করে বুকিং করার সময় গ্রাহকদের মোবাইলের ব্যালেন্স কাটতো।তাই যদি কোনো গ্রাহকের মোবাইলে উপযুক্ত ব্যালেন্স না থাকতো তাহলে বুকিং করা সম্ভব হতো না। নতুন পদ্ধতিতে এই ঝামেলা  আর র‌ইল না।

আরও পড়ুন : রান্নার গ্যাসের সিলিন্ডারে আর কতটা গ্যাস বেঁচে আছে বুঝবেন কীভাবে

৩। পুরাতন পদ্ধতিতে গ্রাহকরা গ্যাস সিলিন্ডার বুকিং এর জন্য কল করলে IVRS অর্থাৎ ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম পদ্ধতিতে   গ্যাস সিলিন্ডার বুকিং করা হতো।এই‌ পুরাতন পদ্ধতিতে প্রবীণ নাগরিকরা একটু অসুবিধার সম্মুখীন হতেন নতুন পদ্ধতিতে মিসকল এর সাহায্যে গ্যাস সিলিন্ডার বুক করার ফলে সেই সমস্যা আর রইল না।