সিম ছাড়াই ব্যবহার করুন Jio, হবে কল, এসএমএস, চলবে ইন্টারনেট

Jio e SIM

ফোনে কোনও সিম ছাড়াই পাওয়া যাবে সিম কার্ডের সমস্ত সুবিধা।এবার বাজারে আসছে    ই-সিম (eSIM)।এই সিম শুধুমাত্র ডাউনলোড করেই সমস্ত পরিষেবা পাবেন গ্রাহকরা।যদিও এখনও ভারতে এই ই সিমের প্রচলন খুব একটা নেই তাও ধীরে ধীরে অনেক সার্ভিস প্রোভাইডারই এই সিম ব্যবহারের সুযোগ দিচ্ছে গ্রাহকদের।

ই-সিমের পরিষেবা সাপোর্ট করে এমন ফোন থাকলে রিলায়েন্স জিওর (Reliance Jio) গ্রাহকরাও পাবেন এই পরিষেবা।এর জন্য শুধুমাত্র পরিচয়পত্র নিয়ে নিকটবর্তী  জিয়ো স্টোর, রিলায়েন্স ডিজিটাল বা জিয়ো রিটেলারের কাছে যেতে হবে।আপনি যদি ঠিকানা জেনে না থাকেন,সেক্ষেত্রে নিকটবর্তী স্টোর খোঁজার সুবিধাও দেবে রিলায়েন্স জিও।

যদি আপনি আগের থেকেই জিওর গ্রাহক হয়ে থাকেন এবং আপনার কাছে কোনও সক্রিয় জিও সিং থাকে সেক্ষেত্রে এসএমএস করেই ই-সিম পরিষেবা পেতে পারেন আপনি।এরপর নির্দিষ্ট কিছু পদ্ধতি মানলেই আপনার ফোনে সক্রিয় হয়ে যাবে জিও সিং।

এই সিমের আরেকটি সুবিধা হলো, গ্রাহক চাইলে এক ফোন থেকে অন্য ফোনে ট্রান্সফার করতে পারেন এই ই সিম।যদি ভুলবশত আপনার ডিজিটাল সিমকার্ডটি ফোন থেকে ডিলিট হয়ে যায় সেক্ষেত্রে আবারও নিকটবর্তী জিও স্টোর বা রিলায়েন্স ডিজিটাল বা জিয়ো রিটেলারের কাছে গিয়ে জমা দিতে হবে পরিচয়পত্র ও ছবি। নিকটবর্তী স্টোরে আপনি নতুন ই সিম ছাড়াও ফিজিকাল সিমকে ই-সিমে পরিবর্তন করা,অন্য কোনও অপারেটর থেকে জিয়ো ই-সিমে পোর্ট করা ইত্যাদি সুবিধা পাবেন।