পৃথিবীর সবচেয়ে দামি সবজি : ৮২,০০০ টাকা কেজি, ১ বিঘা চাষ করলেই কোটিপতি

Hop Shoots Most Expensive Vegetable In The World is Farming now in Bihar

শরীর সুস্থ্য রাখার মূল মন্ত্র কিন্তু আজও থেকে গেছে সবুজ শাকসবজি।কিন্তু আপনি কি এমন কোনও সবজির কথা শুনেছেন যার প্রতি কেজির দাম ৮২,০০০ টাকা! আর এর থেকেও বড় বিষয়, আমাদের দেশেই চাষ হচ্ছে এই সবজির। বিহারের আওরঙ্গবাদ জেলায় এই বিশেষ সবজির চাষ হয় যার দাম ৮২০০০ টাকা। এই সবজির নাম  হপ শুটস (Hop Shoots)। পৃথিবীর সবথেকে দামী সবজি এটি।

হপ শুটস (Hop Shoots)-এর ব্যবহার

এটি মূলত নানান ধরনের রোগের ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। টিবি রোগের প্রাকৃতিক প্রতিষেধক এই সবজি পাশাপাশি গাছের  ফুল বিয়ার শিল্পে এমনকি বিশেষ চাটনি তৈরিতেও ব্যবহার করা হয়। এই গাছের চাহিদা আছে পৃথিবী জুড়ে।

এটি আসলে একটি ফুল যার পোশাকি নাম হপ শটস। বিয়ার তৈরিতে সাধারণত এই ফুল ব্যবহার করা হয় বাকি অংশ ব্যবহার করা হয় খাবার হিসেবে। দাঁতের ব্যথা থেকে যক্ষা ওষুধ তৈরি হয় এই গাছের কান্ড থেকে।

Hop Shoots Is The Most Expensive Vegetable In The World

হপ শুটস (Hop Shoots) চাষ

তবে এই চাষ একদমই নতুন নয়, প্রাচীন কালে, ৮০০ খ্রিস্টাব্দ নাগাদ বিয়ারের সঙ্গে মিশিয়ে লোকেরা এই ফুল খেত। সেই ধারা এখনও চলে আসছে। উত্তর জার্মানিতে এর চাষ শুরু হলেও পরে অবশ্য সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। ইংল্যান্ডে বিয়ার তৈরিতে এই ফুলের ব্যবহার আবশ্যক।

Hop Shoots : Farmer Amresh Singh with hop shoots in his farm.
Farmer Amresh Singh with hop shoots in his farm.

ভারতে হপ শুটস-এর চাষ

ভারতের মধ্যে বিহারের অমরেশ কুমার সিং নামের চাষী হলেন একমাত্র ব্যাক্তি যিনি এই সবজির চাষ করেন। বিহারের ঔরঙ্গাবাদের নবীনগর ব্লকের করমদিহ গ্রামের বাসিন্দা অমরেশ তার ৫ কাটা জমিতে এই সবজির চাষ করছেন বিগত ২মাস ধরে।

এই চাষ করার পদ্ধতি তিনি জেনেছেন বারাণসীর ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা ইনস্টিটিউটের কৃষিবিজ্ঞানী ডঃ লালের থেকে।ডঃ লাল এই চাষবাসের তত্বাবধান করেন বলেই জানিয়েছেন অমরেশ।

এই গাছের চাষ কিভাবে ভারতে সম্ভব এবং এই গাছের বিভিন্ন ধর্ম নিয়ে দেশজুড়ে চলছে গবেষণা। বিশ্বব্যাপী গুরুতর চাহিদা যুক্ত এই গাছের চাষ ভারতে পুরোদমে শুরু হলে যেমন কৃষিক্ষেত্রে বিপ্লব আসবে তেমনই মজবুদ হবে দেশের অর্থনীতি – এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।