লকডাউনে বিনামূল্যে যতখুশি বলুন কথা, নতুন অ্যাপ নিয়ে এল Google

Google Meet

বর্তমান করোনা আবহের পরিস্থিতিতে বন্ধ স্কুল কলেজ থেকে অফিস ও অন্যান্য প্রতিষ্ঠান। আর এই সকল প্রতিষ্ঠান বন্ধ থাকলেও মরিয়া চেষ্টা চলছে কাজ এগিয়ে নিয়ে যাওয়ার। যে কারণে বেছে নেওয়া হচ্ছে অনলাইনের পথকে। বিশ্বজুড়ে চলছে অনলাইনে পড়াশোনা, অনলাইনে মিটিং আরও কত কি।

অনলাইনে পড়াশোনা হোক অথবা মিটিং তা করার জন্য অবশ্যই দরকার একটি সুরক্ষিত ভিডিও কনফারেন্সের অ্যাপ। আর সেই চাহিদা মেটাতে Google নিয়ে এলো এমন একটি দুর্দান্ত অ্যাপ যাতে করে সর্বাধিক ২৫০ জন একসাথে ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন।

ভিডিও কনফারেন্সের জন্য এর আগেও আমরা জনপ্রিয় একটি অ্যাপ Zoom-এর নাম জেনেছি। কিন্তু এই অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে সুরক্ষায় বেশকিছু খামতি রয়েছে বলে অভিযোগ ওঠে। যে কারণে এই অ্যাপকে ব্যবহার করতে নিষিদ্ধ করে ভারত সরকার। এরপর এমন সমতুল্য অ্যাপের সন্ধান চলতে থাকে। অবশেষে সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে গুগলের এই অভিনব উদ্যোগ।

গুগলের নতুন এই ভিডিও কনফারেন্সের অ্যাপটির নাম হল ‘Google Meet’। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলব্ধ। অ্যাপটি সম্পর্কে বলতে গেলে প্রথমেই জানিয়ে রাখা উচিত এই অ্যাপটি ২০১৭ সালের ৯ই মার্চ থেকেই গুগল প্লে স্টোরে রয়েছে। তবে বর্তমান পরিস্থিতির চাহিদা অনুযায়ী অ্যাপটিকে নতুনভাবে ডেভলপ করেছে Google। আর সেটি তারা লঞ্চ করেছে ১লা মে থেকে। এই অ্যাপ ব্যবহার করার জন্য কোনো রকম খরচ করতে হবে না ব্যবহারকারীদের। ইতিমধ্যেই অ্যাপটি কোটি কোটি মানুষ ব্যবহার করতে শুরু করে দিয়েছেন।

কিভাবে Google Meet অ্যাপ ব্যবহার করবেন?

Google Meet অ্যাপ ল্যাপটপ বা ডেক্সটপ অথবা স্মার্টফোন থেকেও খুব সহজে ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকে ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের যেতে হবে https://meet.google.com/ ওয়েব পোর্টালে। আর স্মার্টফোন থেকে ব্যবহার করার জন্য গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।

অ্যাপটি ডাউনলোড অথবা ওই লিঙ্কে যাওয়ার পর নতুন করে কোনো রকম অ্যাকাউন্ট করারও প্রয়োজন নেই। আপনার ইমেইল আইডি থেকেই লগইন করা যাবে।

এরপর ভিডিও কলিং শুরু করার জন্য ‘New Meeting’ অপশনে ক্লিক করতে হবে। আর সেই মিটিংয়ের লিঙ্ক আপনি যাদেরকে পাঠাবেন তারা অনায়াসে জয়েন করতে পারবে। পাশাপাশি অন্য কেউ যদি মিটিং আগে থেকে শুরু করে থাকেন তাহলে তিনি যে লিঙ্ক আপনাকে পাঠাবেন সেই লিঙ্কের মাধ্যমে আপনি সেই মিটিংয়ে জয়েন করতে পারবেন।

মিটিংয়ের লিঙ্ক আপনি হোয়াটসঅ্যাপ, ইমেইল অথবা অন্য যেকোনো মাধ্যমের মাধ্যমে আপনার পরিচিতদের পাঠাতে পারবেন।

এই অ্যাপের বিশেষ কয়েকটি সুবিধা

যেহেতু এই একটি Google দ্বারা পরিচালিত তাই সুরক্ষার বিচারে অনেক গুণ এগিয়ে অন্যান্য যে কোন অ্যাপের তুলনায়।

এই অ্যাপের সবথেকে বড় সুবিধা হল আপনি আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনের স্ক্রিন অনায়াসে মিটিংয়ে থাকা ব্যক্তিদের দেখাতে পারবেন ‘Present Screen’ এর মাধ্যমে। এই অপশনটি আপনি মিটিং চলাকালীন মেনুতে পাবেন।

এই অ্যাপ ব্যবহার করার জন্য নতুন করে কোনরকম অ্যাকাউন্ট করার ঝামেলা থাকছে না।

একসাথে সম্পূর্ণ বিনামূল্যে সুরক্ষিত পদ্ধতিতে ২৫০ জন মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবেন।