ট্রেনের টিকিট হারিয়ে ফেলেছেন? ভারতীয় রেল দেবে “ডুপ্লিকেট টিকিট”; জানুন কীভাবে?

ট্রেনের টিকিট সংরক্ষণ করার কাজ সাধারণত আমরা একটু আগেই করে রাখি, শেষ মুহূর্তে টিকিট নিশ্চিত হবে না এইরকম আশঙ্কায়। তবে অনেক সময় সেই সংরক্ষণ করা টিকিট আমরা বাড়িতে বা অন্য কোথাও আমাদের অসাবধানতায় হারিয়ে ফেলি। আর তা খুঁজে না পাওয়ার পর আমাদের দুশ্চিন্তার শেষ থাকে না। এই অবস্থায় ট্রেনে সফর করলে জরিমানা হতে পারে এমন অনেক খারাপ চিন্তা আমাদের গ্রাস করে। তাই ঘুরতে যাওয়ার আনন্দে মনে যতোটা প্রফুল্লতা থাকার দরকার সেটা যেন হওয়ায় অদৃশ্য হয়ে যায়। তার বদলে এক অদ্ভুত টেনশন কাজ করে। পাশে বসে থাকা সহযাত্রীরা যেভাবে সন্দেহের চোখে  দেখে, যে মনে হবে নিশ্চিত আপনি এবং আপনার সাথে থাকা অন্যরা সবাই বিনা টিকিটের যাত্রী হয়ে তাদের অধিকার হনন করছেন। অনেকে তো এই ভয়েই সংরক্ষিত ট্রেনে না গিয়ে আবার পকেটের টাকা খরচ করে অন্য ট্রেনের টিকিট কেটে ঘুরতে যাওয়ার চেষ্টা করে বা হন্যে হয়ে তৎকাল ও প্রিমিয়াম তাৎকালের মতো টিকিট কেনার চেষ্টায় গাঁটের অনেক টাকা খরচ করে। অর্থাৎ এক কথায় হয়রানি এবং দুশ্চিন্তার শেষ থাকে না।

এবার কিন্তু আপনার এরকম দুশ্চিন্তা দূর করার জন্য ভারতীয় রেল আপনাকে দিচ্ছে এক দারুন সুযোগ। এবার থেকে আপনার নিশ্চিত টিকিট যদি কোন কারনে হারিয়ে যায় এবং তা যদি আপনি সংরক্ষণ তালিকা তৈরি হওয়ার আগে রেল কতৃপক্ষকে জানাতে পারেন উপযুক্ত অভিযোগপত্রের মাধ্যমে তাহলে আপনি আপনার হারিয়ে যাওয়া আসল টিকিটের পরিবর্তে পেতে পারেন” ডুপ্লিকেট টিকিট”। তবে তার বিনিময়ে আপনাকে দিতে হবে কিছু টাকা।

ভারতীয় রেলের নিজস্ব ওয়েবসাইট পোর্টাল: indianrail.gov. in এর  দেওয়া তথ্য অনুযায়ী আপনি যদি আপনার কাছে থাকা নিশ্চিত (confirmed) বা RAC টিকিট হারিয়ে ফেলেন এবং তা রেলের সংরক্ষণ তালিকা তৈরি হওয়ার আগেই সংশ্লিষ্ট কতৃপক্ষকে জানাতে পারেন তাহলে আপনাকে তার পরিবর্তে “ডুপ্লিকেট টিকিট “দেওয়া হবে।

ডুপ্লিকেট টিকিটের খরচ

দ্বিতীয় শ্রেনীর কোন হবু যাত্রী বা স্লিপার শ্রেণীর কোন হবু যাত্রী তার ডুপ্লিকেট টিকিট করাতে গেলে ৫০টাকা দিতে হবে এবং অন্যান্য শ্রেণীর ক্ষেত্রে এই টাকার পরিমান ১০০ টাকা।

কিন্তু যদি আপনি আপনার নিশ্চিত টিকিট হারিয়ে যাওয়ার খবর সংরক্ষণ তালিকা তৈরি হওয়ার পর রেলের সংশ্লিষ্ট কতৃপক্ষকে জানান তবে সেক্ষেত্রে আপনাকে মূল টিকিট যত দামের ছিল তার ৫০% টাকা দিতে হবে।

আরও পড়ুন : রেলের তৎকাল টিকিট বুকিং করার নতুন নিয়মগুলো জানেন কি ?

এছাড়াও যে পাঁচটি বিষয় আপনাকে মনে রাখতে হবে..

  • যদি আপনার নিশ্চিত টিকিট(Confirmed) বা RAC (Reservation Against Cancellation) টিকিট হারিয়ে না গিয়ে বাড়ির কোন ছোট শিশু বা আপনার অসাবধানতায় ছিঁড়ে গিয়েছে বা তাতে লেখা তথ্য পড়ার মতো উপযোগী অবস্থায় নেই, সেক্ষেত্রে আপনিও একটি” ডুপ্লিকেট টিকিট” পেতে পারেন যদি আপনি টিকিট মূল্যের ২৫%  দিতে ইচ্ছুক থাকেন। তবে এই পরিমান টাকা আপনাকে তখনই দিতে হবে যখন আপনি আপনার টিকিট ছিঁড়ে যাওয়ার বা নষ্ট হয়ে যাওয়ার ঘটনা যদি সংরক্ষণ তালিকা তৈরি হওয়ার পর রেল কতৃপক্ষকে জানান। কিন্তু আপনি যদি  সংরক্ষণ তালিকা তৈরি হওয়ার আগেই জানাতে পারেন, তাহলে সেক্ষেত্রে আপনাকে হারিয়ে যাওয়া টিকিটের মতোই টাকা খরচ করতে হবে।

আরও পড়ুন : হোয়াটসআপে ট্রেনের লাইভ স্টেটাস জানবেন কীভাবে ?

  • তবে ওয়েটিং লিস্টে থাকা টিকিট যদি নষ্ট হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে কোন ডুপ্লিকেট টিকিট ইস্যু করা হবে না বলেই জানিয়েছে ভারতীয় রেল।
  • তাছাড়া  ছিঁড়ে যাওয়া বা নষ্ট হওয়া টিকিটের টাকা রিফান্ড করার ক্ষেত্রে  টিকিটের গ্রহণযোগ্যতা এবং আসল পরখ করে দেখার পরই তা নিয়ে উপযুক্ত সিন্ধান্ত নেবেন সংশ্লিষ্ট অফিসার।
  • RAC টিকিটের ক্ষেত্রে সংরক্ষণ তালিকা প্রকাশিত হওয়ার পর কোন  হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া টিকিটের খবর জানানো হলেও “ডুপ্লিকেট টিকিট” ইস্যু করা হবে না।
  • যদি কোন ক্ষেত্রে যাত্রী ডুপ্লিকেট টিকিট ইস্যু করার পর তার আসল টিকিট খুঁজে পান, তাহলে সেক্ষেত্রে আপনি যদি ট্রেন ছাড়ার আগেই দুই টিকিট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে পারেন, তাহলে ডুপ্লিকেট টিকিট করার জন্য আপনার নিকট থেকে যে টাকা নেওয়া হয়েছিল তা আপনাকে ফেরত দেওয়া হবে। তবে এক্ষেত্রে পুরো নেওয়া টাকার ৫% টাকা রেল কতৃপক্ষ ফেরত দেবে না যেটা সাধারণত সর্বনিম্ন ২০টাকার মতো হয়।