Online-এ জানা যাবে করোনা রোগীর হাল হকিকত, চালু হল নতুন পরিষেবা

পরিবারের কোনও সদস্য করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলে দুশ্চিন্তায় ভোগে পরিবারের লোকজন। আবার করোনা আক্রান্ত হলে হাসপাতালে গিয়ে দেখা করার, খবরাখবর নেওয়ার কোনও সুযোগ নেই। পাশাপাশি কোভিড হাসপাতাল মোবাইল ব্যবহার নিয়েও রয়েছে নিষেধাজ্ঞা।

এই সমস্যার কথা মাথায় রেখে রাজ্য সরকার একটি অভিনব উদ্যোগ নিয়েছে। এখন থেকে পরিবারের কোনও সদস্য করোনা আক্রান্ত হয়ে কোভিড-১৯ হাসপাতালে ভর্তি হলে তার খবরাখবর পাওয়া যাবে অনলাইনেই।

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে করোনা আক্রান্ত রোগীর খবরা-খবর দেওয়ার যে অনলাইন পরিষেবা নিয়ে এসেছে তার নাম দেওয়া হয়েছে “পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম”। এই সিস্টেম গত সোমবার থেকে পুরোদমে শুরু হয়ে গেছে। গতকাল এই পরিষেবার সূচনা সম্পর্কে জানান রাজ্যের মুখ্য সচিব রাজিব সিংহ।

পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম কি?

রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে গেলেই রোগীদের স্বাস্থ্যের অবস্থা জানার একটি পেজ থাকবে। সেখানে রোগীর নাম লিখলে, হাসপাতালে তাঁকে ভর্তির সময় যে ফোন নম্বর দেওয়া হয়েছিল, সেই নম্বরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। সেই ওটিপি দিলে রোগী সম্পর্কিত সমস্ত তথ্য জানা যাবে।

অনলাইনে কি কি জানা যাবে?

রোগীর স্বাস্থ্যের কী রকম অবস্থা, সঙ্কটজনক না অনেকাংশে সুস্থ, রোগীকে অক্সিজেন দেওয়া হচ্ছে কি না, রোগীর রক্তচাপ কত, জ্বর আছে কি না, থাকলে তাপমাত্রা কত— সব রকম তথ্য আপডেট করা হবে।

কীভাবে রোগীর খবর নেওয়া যাবে?

পরিবারের কেউ করোনা আক্রান্ত হয়ে কোভিড হাসপাতালে ভর্তি হলে তার স্বাস্থ্য সম্পর্কিত খবরাখবর পাওয়ার জন্য তার পরিবারের সদস্যদের রাজ্য সরকারের পেশেন্ট ম্যানেজমেন্ট অফিশিয়াল ওয়েবসাইট http://cpms.wbhealth.gov.in:8003/PatientStatusForPublic.aspx -এ যেতে হবে।

লিঙ্কে ক্লিক করে পেজটি খোলার পর একটি মোবাইল নম্বর চাওয়া হবে। নির্দিষ্ট জায়গায় সেই মোবাইল নম্বরটি দিতে হবে যেটি রোগীকে ভর্তি করার সময় হাসপাতালে দেওয়া হয়েছিল।

মোবাইল নম্বর দেওয়ার পর ‘Get OTP’ বিকল্পে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার সাথে সাথে হাসপাতালে ভর্তি হওয়ার সময় যে মোবাইল নম্বর দেওয়া হয়েছিল সেই মোবাইল নম্বরে একটি OTP চলে আসবে। এরপর সেই OTP নির্দিষ্ট জায়গায় দিয়ে ‘SUBMIT’ করলেই অনলাইনে করোনা আক্রান্ত রোগীর শারীরিক পরিস্থিতি সম্পর্কে খবরা খবর পাওয়া যাবে।

কোথায় কোথায় এই পরিষেবা চালু হয়েছে?

বর্তমানে অনলাইনে এই পেশেন্ট ম্যানেজমেন্ট পরিষেবা চালু হয়েছে এমআর বাঙুর, মেডিক্যাল কলেজ-সহ কলকাতার তিনটি কোভিড হাসপাতালে। তবে রাজ্যের মুখ্যসচিব রাজিব সিংহ জানিয়েছেন, আগামী ৭ দিনের মধ্যে রাজ্যের ৮৪টি কোভিড হাসপাতালেই এই পরিষেবার চালু করে দেওয়া সম্ভব হবে।