যোগ্যতা থাকলেও নায়িকা হতে পারেননি, জীবনের একটা ভুলে নষ্ট বোধিসত্ত্বর কাকিমার কেরিয়ার

একটা ভুল সিদ্ধান্তে নষ্ট কেরিয়ার, নায়িকা হওয়ার যোগ্যতা থাকলেও আজ বোধিসত্ত্বের কাকিমা সমতা

জি বাংলায় (Zee Bangla) সবেমাত্র শুরু হয়েছে নতুন এক ধারাবাহিক বোধিসত্ত্বের বোধ বুদ্ধি (Bodhiswatter Bodhbuddhi)। এই ধারাবাহিকে ছোট্ট বোধির কাকিমার চরিত্রে অভিনয় করছেন বাংলা টেলিভিশনের অতি জনপ্রিয় অভিনেত্রী সমতা দাস (Samata Das)। সৌদামিনীর সংসারের আন্নাকালীর পর এবারেও ঝগড়াটে সমতার অভিনয়ে মুগ্ধ হচ্ছেন দর্শকরা। এহেন দাপুটে এবং দক্ষ অভিনেত্রী কেরিয়ারের একটা প্রধান গুরুত্বপূর্ণ সময়ে অভিনয় ছেড়ে দূরে সরে থেকেছেন।

খুব কম বয়সেই অভিনয়ে হাতে খড়ি হয়েছিল তার। তিনি যখন ক্লাস টু তে পড়তেন তখন বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘জন্মভূমি’তে শিশু শিল্পী হিসেবে অভিনয় করেন। তারপর ‘এক আকাশের নীচে’র টুসকি ঘরে ঘরে জনপ্রিয় হয়ে ওঠেন। এই মিষ্টি সুন্দরী অভিনেত্রীকে বেশ পছন্দ করছিলেন দর্শকরা। কিন্তু এই ধারাবাহিক শেষ হয়ে যাওয়ার পর আচমকাই ইন্ডাস্ট্রি থেকে উধাও হয়ে যান সমতা।

এরপর বহু বছর তার আর দেখা মেলে না। তার কারণ উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর তিনি বাড়ি থেকে পালিয়ে বাবা-মায়ের অমতে বিয়ে করে নিয়েছিলেন। ওই সময়টায় কেরিয়ারে ফোকাস করলে বাংলা ধারাবাহিক কিংবা টলিউডের নায়িকা হতে পারতেন তিনি। তবে জীবনের একটি ভুল সিদ্ধান্তের কারণে তার আর নায়িকা হয়ে ওঠা হল না।

সমতা জানিয়েছেন তার পরিবার ছিল অত্যন্ত রক্ষণশীল মানসিকতার। তাই তিনি যে প্রেম করছেন সেই কথাটা বাড়িতে কাউকে জানাতে পারেননি। প্রেম করতে করতেই পালিয়ে বিয়ে করার সিদ্ধান্ত নেন সমতা। তার এই সিদ্ধান্তে বাবা-মা অনেক দুঃখ পেয়েছিলেন। সমতাকে অনেক কটাক্ষের মুখে পড়তে হয়। সকলেই বলেছিলেন অল্প বয়সে বিয়ে করে নেওয়ার জন্য তিনি আর অভিনয়ে ফিরতে পারবেন না।

All you need to know about bengali telivision actress Samata Das

সমতার কথায় মেয়েদের ক্ষেত্রে নায়িকা হওয়ার জন্য উপযুক্ত বয়স ১৫ থেকে ২৫ বছর। বিয়ের পর যে সময়টা তিনি পার করে ফেলেছিলেন। তবে অভিনয়ের প্রতি অগাধ ভালোবাসা থেকে তিনি আবার ফিরে আসেন অভিনয়ে। ‘করুণাময়ী রানী রাসমণি’তে রাসমনির শাশুড়ি, ‘গৌরী এলো’তে নায়িকার মা, আর এখন বোধির কাকিমার চরিত্রে অভিনয় করে অভিনয়ের সাধ মেটাচ্ছেন সমতা।