সেপ্টেম্বর মাসে ৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির তালিকা

লকডাউন এর সমস্ত ব্যাঙ্ক খোলা থাকলেও ব্যাংকিং আওয়ারে হয়েছে পরিবর্তন। কেন্দ্রের গাইডলাইন মেনে পূর্ব নির্ধারিত সময়ে খুলছে প্রতিটি ব্যাঙ্কের শাখা। লকডাউনে ব্যাঙ্ক পরিষেবা স্বাভাবিক রাখতে প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অভিনব উদ্যোগ নিয়েছে।

তবে সেপ্টেম্বর মাসে মোট ৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই গ্রাহকদের যাতে হয়রানির শিকার না হতে হয় সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রাজ্য ভিত্তিক ব্যাঙ্ক ছুটির তালিকা আগেই ঘোষণা করে দিল।

সেপ্টেম্বর মাসে পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মচারীদের জন্য নির্ধারিত ছুটি রয়েছে ১ দিন। ২ দিন ছুটি রয়েছে শনিবারের জন্য। আবার রাজ্যজুড়ে সাপ্তাহিক পূর্ণ লকডাউন এর কারণে ব্যাঙ্ক বন্ধ থাকছে আরও ২ দিন।

সব মিলিয়ে সেপ্টেম্বর মাসে পশ্চিমবঙ্গে মোট পাঁচ দিন ব্যাঙ্কের শাখা বন্ধ থাকছে। প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্য সরকারের তরফে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পূর্ণ লকডাউন এর দিন ঘোষণা করা হয়েছে এবার পূর্ণ লকডাউনের বাকি ঘোষণা করা হলে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকার তালিকা বাড়বে।

সেপ্টেম্বর মাসে ব্যাঙ্ক বন্ধের তালিকা

৭ই সেপ্টেম্বর : এই দিন রাজ্যে রয়েছে সেপ্টেম্বর মাসের প্রথম পূর্ণ লকডাউন। পূর্ণ লকডাউনের বিধি নিষেধ অনুসারে এই দিনটিতে পশ্চিমবঙ্গে বন্ধ থাকবে প্রতিটি ব্যাঙ্কের শাখা।

১১ই সেপ্টেম্বর : সেপ্টেম্বর মাসের ১১ তারিখও রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে রাজ্যে পূর্ণ লকডাউন চলার কারণে।

১২ই সেপ্টেম্বর : এই দিন ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে ব্যাঙ্কের দ্বিতীয় শনিবারের ছুটি হিসাবে। এছাড়াও এই দিনটিতে রাজ্যে রয়েছে সেপ্টেম্বর মাসের দ্বিতীয় পূর্ণ লকডাউন।

১৭ই সেপ্টেম্বর : ১৭ই সেপ্টেম্বর মহালয়া। যে কারণে এই দিনটিতে সরকারি ছুটি রয়েছে পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মচারীদের। এইদিন রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে।

২৬শে সেপ্টেম্বর : ২৬শে সেপ্টেম্বর সেপ্টেম্বর মাসের চতুর্থ শনিবার। প্রতি মাসের চতুর্থ শনিবার ব্যাঙ্কের শাখা বন্ধ থাকে। যে কারণে এই দিনটিতে পশ্চিমবঙ্গের প্রতিটি ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে।

আরও পড়ুন :- মিসড কল করেই জেনে নিন অ্যাকাউন্ট ব্যালান্স, রইলো সব ব্যাঙ্কের নম্বর

তবে সেপ্টেম্বর মাসে রাজ্য সরকারের তরফ থেকে আরও বেশ কয়েকটি পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করা হবে। আর রাজ্য সরকারের তরফ থেকে আরও পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করা হলে সেই দিনগুলিতেও বন্ধ থাকবে রাজ্যের প্রতিটি ব্যাঙ্কের শাখা।