পরপর ছবি ফ্লপ, মুম্বাই ছেড়ে রানীগঞ্জের কয়লাখনিতে কাজ করতে আসছেন অক্ষয় কুমার

একের পর এক ছবি ফ্লপ, বাংলায় আসছেন অক্ষয় কুমার, এবার কয়লাখনিতে করবেন কাজ

Akshay Kumar upcoming movie based on Jaswant Singh Gill's rescue mission on Raniganj coal mine

এই বছরটা অক্ষয় কুমারের (Akshay Kumar) জন্য একেবারেই ভাল গেল না। করোনার পর থেকে তার যে কটি ছবি মুক্তি পেয়েছে সব কয়টি ছবিই বক্স অফিসের সুপার ফ্লপ হয়। পরপর ১৪-১৫ টা ছবি ফ্লপ, সেই কারণেই নাকি এবার অভিনয় ছেড়ে নতুন পেশা বেছে নিলেন বলিউডের এই সুপারস্টার। শুধু তাই নয়, নতুন পেশার টানে তিনি আসছেন এই বাংলায়।

পশ্চিমবঙ্গের রানীগঞ্জের কয়লা খনিতে ইঞ্জিনিয়ার হয়ে আসছেন অক্ষয় কুমার। কারণ তার কাঁধে এবার কয়লা খনি শ্রমিকদের মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনার বড় দায়িত্ব পড়েছে! ঠিক যেভাবে আজ থেকে প্রায় ৩০ বছর আগে রানীগঞ্জ কয়লা খনির ইঞ্জিনিয়ার যশবন্ত গিল প্রাণ বাঁচিয়েছিলেন ৬৫ জন শ্রমিকের। এবার সেই যশবন্ত গিলের বায়োপিকে অভিনয় করতে চলেছেন অক্ষয় কুমার।

সালটা ছিল ১৯৮৯। রানীগঞ্জের মহাবীর কোলিয়ারিতে সেদিন শয়ে শয়ে শ্রমিক আটকে পড়েছিলেন খনিগর্ভে। খনির মধ্যে আটকে পড়া শ্রমিকের সংখ্যাটা ছিল ২২০। তাদের মধ্যে ঘটনাস্থলেই সেদিন ৬ জনের মৃত্যু হয়। খবর পেয়ে একমুহূর্ত দেরি না করেই সেদিন ওই মারণকুপের মধ্যে নেমে পড়েন যশবন্ত গিল। প্রাণপণ চেষ্টায় তিনি ৬৫ জনকে জীবিত অবস্থায় ফিরিয়ে আনতে পেরেছিলেন সেদিন।

ইঞ্জিনিয়ার যশবন্ত সিং গিল সেদিন যে সাহসিকতার পরিচয় দিয়েছিলেন তাকে স্মরণ করে ওই দিনটিকে অর্থাৎ ১৬ই নভেম্বর রেসকিউ ডে হিসেবে পালন করার চল শুরু হয় গোটা দেশে। সেদিনের সেই ঘটনা এবার বড় পর্দায় কাহিনী হয়ে ফুটে উঠবে। উল্লেখ্য এর আগেও কয়লা খনি এই কাহিনী অবলম্বনে ছবি বানিয়েছিল বলিউড। ‘কালা পাত্থর’ নামের সেই ছবিতে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন।

অক্ষয় কুমার এর আগেও বহু ঐতিহাসিক চরিত্রে কিংবা বায়োপিকে অভিনয় করেছেন। এবার তার সামনে ইঞ্জিনিয়ার যশবন্ত সিং গিলের বায়োপিকে অভিনয় করার সুযোগ এসেছে। এয়ারলিফট, কেশরি, রুস্তম ইত্যাদি ছবিতে অভিনয় করে প্রশংসা পেয়েছিলেন তিনি। এবার তার সামনে নতুন এক সুযোগ এসে গিয়েছে।

এই ছবিতে অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করবেন পরিণীতি চোপড়া। এই বছরে জুলাই মাসে এই ছবির টিজার মুক্তি পেয়েছিল। ছবির নাম রাখা হয়েছে ক্যাপসুল গিল। ২০২৩ সালের ৩০ শে নভেম্বর ছবিটিকে বড় পর্দায় মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।