বদলে যেতে পারে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম, জেনে নিন নতুন নাম

গতকাল অর্থাৎ রবিবার কলকাতা বন্দরের ১৫০ তম পূর্তি অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই বন্দরের নাম পরিবর্তন করে রাখেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পোর্ট। আর ঠিক তার পরেই দাবি উঠলো ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের। কলকাতার ইতিহাসকে ফিরে দেখা উচিত বলে মন্তব্য করে এই ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি তুললেন সুব্রহ্মণ্যম স্বামী।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি তুলে সুব্রহ্মণ্যম স্বামী তাঁর ট্যুইটার হ্যান্ডেলে একটি পোস্ট করেছেন। নাম পরিবর্তনের পাশাপাশি তিনি এদিন সেই পোস্টে তুলে ধরেছেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের ইতিহাসের সারাংশ। তিনি লিখেছেন, “আমি নমোর মতামতকে স্বাগত জানাচ্ছি। কলকাতার ইতিহাসকে ফিরে দেখা উচিত। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তন করে রানী ঝাঁসি স্মারক মহল করা উচিত। রানী ভিক্টোরিয়া ঝাঁসির রানীর সাথে বিশ্বাসঘাতকতা করে ১৮৫৭ সালে ভারত দখল করেন। আর তারপর ৯০ বছর ধরে ভারতের লুটতরাজ চালান।”

আরও পড়ুন : বদলে গেল কলকাতা বন্দরের নাম, জেনে নিন নতুন নাম

প্রসঙ্গত রবিবার কলকাতা বন্দরের নাম পরিবর্তন করার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বন্দরকে আরও আধুনিক করে তোলার প্রতিশ্রুতি দেন। ১৫০ এর জায়গায় ১৫০০ জাহাজ যেন থাকতে পারে তার আশ্বাস দেন। গঙ্গায় বড় বড় জাহাজ চলাচল করতে পারে সেদিকেও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। এই বন্দরকে ক্রুজ পর্যটন বন্দরে পরিণত করার আশ্বাস মিলে।