রুটি বা লুচির সঙ্গে খাবার জন্য কুমড়োর একটি দুর্দান্ত রেসিপি, আঙুল না চাটলে পয়সা ফেরত

রুটি হোক বা লুচি কুমড়োর এই রেসিপি থাকলে আঙুল চাটবে আট থেকে আশি

Achari Kumro Recipe

গরমকালে সবজির মধ্যে কুমড়ো এখন বাজারে অঢেল। আবার ফাইবার এবং ভিটামিনে ঠাসা কুমড়ো খাওয়াটাও শরীরের পক্ষে বেশ ভালো। তবে একঘেয়ে ঝোল-তরকারি খেতে কারই বা ভালো লাগে? তাই আজ শিখে নিন ইউনিক আঁচারি কুমড়োর (Achari Kumro) দুর্দান্ত একটা রেসিপি।

আঁচারি কুমড়ো বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : কুমড়ো, চিনেবাদাম, তেজপাতা, পাঁচফোড়ন, শুকনোলঙ্কা, আদাবাটা, হিং, হলুদগুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনেগুঁড়ো, জিরে গুঁড়ো, টমেটো কুচি, গুঁড়, আমচুর পাউডার, ধনেপাতা কুচি, সরষের তেল, নুন।

আঁচারি কুমড়ো বানানোর পদ্ধতি : প্রথমে কুমড়োগুলোকে পিস পিস করে কেটে ধুয়ে নিন। তারপর কড়াইতে সরষের তেল গরম করে এক মুঠো চিনেবাদাম ভেজে তুলে নিন।। এবার এই তেলের মধ্যে তেজপাতা, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তারপর এরমধ্যে আদা বাটা, হিং দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। নিরামিষের দিন না হলে এর মধ্যে কিছুটা রসুন বাটাও দিতে পারেন।

এবার মশলা নেড়েচেড়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিন। তারপর এর মধ্যে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং জিরে গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে আবার গ্যাস অন করে দিন। তারপর মশলাটা কষিয়ে নিতে হবে। এরপর কসুরি মেথি ছড়িয়ে আরও কিছুক্ষণ নেড়ে চেড়ে নিয়ে কেটে রাখা কুমড়ো এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিয়ে বন্ধ করে কিছুক্ষণ রান্না হতে দিতে হবে।

এবার ঢাকনা খুলে রান্নার মধ্যে টমেটো কুচি ও ভেজে রাখা চিনেবাদাম দিয়ে আরও একবার ভালো করে মিশিয়ে নিন। তারপর রান্নার মধ্যে পরিমাণমতো গুড় এবং আমচুর পাউডার মিশিয়ে নিন। সবশেষে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে মিনিট দুয়েক রান্না করে নিন। তারপর নামিয়ে নিন আর রুটি কিংবা লুচির সঙ্গে জমিয়ে খান আঁচারি কুমড়ো।