কৃষকের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা! নববর্ষে মোদীর উপহার

সামনেই লোকসভা নির্বাচন আর এই লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে একের পর এক জনদরদি ঘোষণা মোদি সরকারের। লোকসভা ও রাজ্যসভায় নানান বিল পাশের সাথে সাথে বর্তমান সরকার নানান জনদরদি প্রকল্প দেশের সামনে তুলে ধরছে। কখনো বেকার ও গরিবদের একাউন্টে মাসিক টাকা দেওয়ার মতো পরিকল্পনা নিচ্ছেন কখনো আবার গরীব কৃষকদের চাষের খরচ তাদের ব্যাংক একাউন্টে সরাসরি দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে।

দেশের কৃষিজীবীদের কথা মাথায় রেখে লোকসভা নির্বাচনের আগে তাদের জন্য রিলিফ প্যাকেজ ঘোষণার পথে মোদি সরকার খবর এমনটাই। লোকসভা নির্বাচনে কৃষিজীবীদের এজন্য এমন ঘোষণা করতে পারে মোদি সরকার। বাজেটের আগে কৃষকদের জন্য আয় সহায়ক এই ঘোষণা করলে সেই টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসরি পৌঁছে যাবে বলেই জানা গিয়েছে।

যে সমস্ত কৃষকদের জমি রয়েছে শুধু তারাই নয়, যাদের নিজের নামে জমি নেই অথচ কৃষি নির্ভরশীল তারাও এই সুবিধা উপভোগ করতে পারবেন। উড়িষ্যা ও তেলেঙ্গানায় এই রকমই কৃষকদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা রয়েছে। সেই মডেলকে সামনে রেখে কেন্দ্র সরকার সারা দেশের জন্য এমন প্যাকেজ প্রস্তুত করেছে বলে সূত্রের খবর। কৃষি সহায়ক এই প্যাকেজে উড়িষ্যায় বপনের সময়কালীন কৃষকদের ৫০০০ টাকা এবং তেলাঙ্গানা কৃষকদের ৪০০০ টাকা করে দেওয়া হয়। একইভাবে কেন্দ্র সরকার এমনটা চাষীদের একাউন্টে তুলে দিতে চাইছে।

কেন্দ্র সরকারের এই প্রকল্পে ব্যক্তিগতভাবে কৃষিজীবী অর্থাৎ কৃষককে সাহায্য করা ছাড়াও কৃষকের পরিবারের পাশে থাকতে পরিবারকেও সাহায্যের পরিকল্পনা নিচ্ছে। এছাড়াও আরো কতকগুলি বিষয় খতিয়ে দেখা হচ্ছে যাতে করে কৃষকদের সুদ ছাড়াই ঋণ, কৃষিবীমা ইত্যাদি বিষয়গুলি দেওয়া যেতে পারে।

আরও পড়ুন : ২৫০ অ্যাকাউন্টে ২৫ লাখ! ব্যাঙ্ক অ্যাকাউন্টে যখন তখন ঢুকছে কাঁড়ি কাঁড়ি টাকা

উড়িষ্যাতে রয়েছে এ রকমই একটি কৃষি সহায়ক প্রকল্প যে প্রকল্পের মাধ্যমে ৫টি শস্যের মরশুমে কৃষকদের ২৫০০০ টাকা দেওয়া হয়। এই মডেলকে সামনে রেখেই কেন্দ্র সরকারের লোকসভা ভোটের আগে এমন কৃষি সহায়ক মডেল বা প্রকল্প ঘোষণা হওয়ার সম্ভাবনা প্রকট বলে সূত্রের খবর।

ওই দুই রাজ্যের মডেলকে চোখ করে যদি কেন্দ্র সরকার এরকম কৃষি সহায়ক প্রকল্প ঘোষণা করে তাহলে একর প্রতি জমিতে কৃষক এবং কৃষিনির্ভর দেশের নাগরিকেরা আর্থিক সহায়তা পাবেন।

Loading...