এক বছরে ১.৫১ কোটি টাকা ফাইন তুলে রেকর্ড গড়লেন টিটি

মাত্র এক বছরে ২২৬৮০ জন বিনা টিকিটের রেলযাত্রীদের থেকে ১.৫১ টাকা ফাইন তুলে নজির গড়লেন এক টিকিট চেকার বা টিটি। ২০১৯ সালে এমন বিরাট অঙ্কের ফাইন তুলেছেন ওই টিটি বলে রেলের তরফ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে। ওই টিটি সেন্ট্রাল রেলওয়ের একজন ট্রাভেলিং টিকিট ইন্সপেক্টর।

সেন্ট্রাল রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে, ওই ট্রাভেলিং টিকিট ইন্সপেক্টর এস বি গালান্ডে ব্যক্তিগতভাবে ২০১৯ সালে সর্বাধিক টাকার ফাইন আদায় করেছেন বিনা টিকিটে রেল ভ্রমণকারী যাত্রীদের কাছ থেকে। তবে তিনি ছাড়াও আরও তিনজন রয়েছেন যারাও গত বছর এক কোটি টাকার বেশি ফাইন আদায় করেছেন রেলে বিনা টিকিটের যাত্রীদের থেকে। তারা হলেন এম এম সিন্ধে, ডি কুমার ও রবি কুমার জি। এস বি গালান্ডে, এম এম সিন্ধে, ডি কুমার এরা তিনজন দূরপাল্লার ট্রেন থেকে নিয়মভঙ্গকারী যাত্রীদের থেকে ফাইন আদায় করেছেন।

এস বি গালান্ডের ১.৫১ কোটি টাকা ফাইন আদায়ের পরেই রয়েছেন শিন্ধে, যিনি ২০১৯ সালে ১.০৭ কোটি টাকা ফাইন আদায় করেছেন ১৬০৩৫ জন যাত্রীর থেকে। ডি কুমার ১.০২ কোটি টাকা ফাইন আদায় করেছেন ১৫২৩৪ জন যাত্রীর থেকে। আর রবি কুমার ১.৪৫ কোটি টাকা ফাইন আদায় করেছেন ২০৬৫৭ জন যাত্রীর থেকে, যদিও রবি কুমার হলেন মুম্বাই রেলওয়ে শাখার মুখ্য টিকিট ইন্সপেক্টর।

এছাড়াও জানা গিয়েছে ২০১৯ সেন্ট্রাল রেলওয়ে তরফ থেকে মোবাইল আদায়কৃত ফাইনের পরিমান ১৯২.৫১ কোটি টাকা। আর গত বছর রেলের নিয়ম ভঙ্গকারী ঘটনার পরিসংখ্যান ৩৭.৬৪ লক্ষ। যা ২০১৮ সালে ছিল ১৬৮.৩০ কোটি টাকা ও ঘটনার পরিসংখ্যান ছিল ৩৪.০৯ লক্ষ।