ট্রাক্টর দিয়ে গরুর দুধ দোয়াচ্ছেন কৃষক, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

কথায় বলে ‘Necessity is the mother of invention’ অর্থাৎ প্রয়োজনীয়তাই হলো আবিষ্কারের জননী। যখন কোন কিছুর প্রয়োজন অনুভব হয়, তখনই নতুন কিছু আবিষ্কার হয়। আর তাই বিশ্বের সব নতুন আবিষ্কার হয়েছে প্রয়োজনের তাগিদেই।

প্রতিদিনই নেটদুনিয়ায় প্রচুর ভিডিও ভাইরাল  হয়, কিন্তু তার মধ্যে প্রচুর ভিডিও এমন থাকে যেগুলি ভারতীয়দের চিরাচরিত ‘জুগার’ শক্তি দেখে চমকে যায় সবাই।  যেগুলি দেখে চোখ কপালে ওঠে নেটপাড়ার এবার এমনই আরেকটি ভিডিও শেয়ার করলেন বিজনেস টাইকুন আনন্দ মহিন্দ্রা।

মাঝেমধ্যেই অনেক রকম উদ্ভাবনী ভিডিও পোস্ট করেন আনন্দ মাহিন্দ্রা। কতরকম যন্ত্র আবিষ্কার করেন মানুষ, প্রথাগত শিক্ষাহীন গ্রামের মানুষ তাঁদের দরকারের তাগিদে কত কিছু তৈরি করেন। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা তাঁদের উৎসাহ যোগান। এঁদের মধ্যে বহু মানুষকে তিনি চাকরিও দিয়েছেন। সম্প্রতি এমনই একটি ভিডিও শেয়ার করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে, একটি মাহিন্দ্রার ট্রাক্টর কাজে লাগিয়ে গরুর দুধ দোয়াচ্ছেন এক কৃষক।

আনন্দ মহিন্দ্রা এই ভিডিওটি টুইট করার সময় ক্যাপশনে লেখেন, “আমাকে রোজই প্রচুর পরিমাণে ভিডিও পাঠানো হয়। কীভাবে আমাদের ট্রাক্টরগুলি ভারতের গ্রাম্য এলাকায় অনেক কাজ করে থাকে, সেই সংক্রান্ত ভিডিও পাঠানো হয় আমাকে। আর তার মধ্যে এটিও একটি যা আমার কাছে বেশ নতুন বলে মনে হয়েছে।”

এরপরেই তিনি নেটাগরিকদের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দেন, “এখানে ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কেউ বলতে পারবেন কীভাবে অভিনব প্রযুক্তিতে দুধ দোয়ানোর কাজ করেছেন?” অর্থাৎ ইঞ্জিনিয়ার ছাড়া সাধারণ মানুষ যা চোখে দেখে বলতে পারবে না সেই কাজই একজন দুধ বিক্রেতা করে দেখালেন প্রয়োজনের তাগিদে।