ভারত থেকে করোনা ভ্যাকসিন কিনতে চাইছে ৯২টি দেশ

গত ১৬ই জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে টিকাকরণের প্রক্রিয়া। বর্তমানে প্রথমসারির কোভিড যোদ্ধাদের টিকা দেওয়ার প্রক্রিয়া চলছে। প্রতিবেশী দেশ ভুটান মালদ্বীপ বাংলাদেশ নেপাল ও মায়ানমারকে টিকা পাঠানো শুরু করেছে ভারত।

মঙ্গলবার ভারতীয় বিদেশমন্ত্রক জানায় প্রয়োজনীয়তা দেখে প্রতিবেশী দেশগুলোকে টিকা সরবরাহ করা হবে।অন্যদিকে  শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং মরিশিয়াসে এখনও ভারতের ভ্যাকসিন ছাড়পত্র পায়নি।সেই ছাড়পত্রের অপেক্ষায় আছে ভারত। আরও অনেক দেশের কাছ থেকে টিকা তৈরির অনুরোধ আসছে ভারতের কাছে।

এমনও কিছু দেশ আছে যে দেশগুলি ভারতের থেকে টিকা কিনতে চায়।ইতিমধ্যেই ভারতের থেকে টিকা কেনার কথা ঘোষণা করেছে ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা। এছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, তাইল্যান্ড এবং সিঙ্গাপুরও ভারতের থেকে টিকা কিনতে চাইছে বলে জানা যাচ্ছে।

ভারতের তরফ থেকে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন কে ছাড়পত্র দেওয়া হয়েছে। সমগ্র দেশ জুড়ে টিকাকরন শুরু হয়েছে।এই দুটি টিকাই প্রতিবেশী দেশ গুলিকে পাঠাবে ভারত।যদিও ভ্যাকসিন গুলিকে নিয়ে বিতর্ক চলছে তাও কেন্দ্রীয় সাস্থ্য মন্ত্রক এই ভ্যাকসিন গুলিকে সম্পূর্ণ নিরাপদ বলে ঘোষণা করেছে।