Google Play স্টোর থেকে এই অ্যাপগুলি ডাউনলোড করেছেন তো মরেছেন

289

গুগল প্লে স্টোরে আছে এমন একাধিক অ্যাপের মধ্যে ৮৫ টি অ্যাপস যা গুগোল সদ্য নির্বাচিত করেছে স্মার্টফোনের ক্ষেত্রে খুবই বিপদজনক। ক্ষতি করতে পারে স্মার্টফোনের, তথ্য ফাঁসের মত ঘটনা, এমনকি টাকা উধাও হওয়ার মত ঘটনাও ঘটতে পারে। এই অ্যাপগুলি বিপদজনক দিক নির্বাচন করার পর গুগল তাদের প্লে স্টোর থেকে ঐ সমস্ত অ্যাপ গুলিকে ইতিমধ্যেই সরিয়ে ফেলেছে। কিন্তু দেখা যাচ্ছে এই সমস্ত অ্যাপগুলি কয়েক লক্ষ বার ডাউনলোড হয়েছে বিশ্বের বিভিন্ন স্মার্টফোনে এবং সেগুলি এখনো পর্যন্ত লক্ষ লক্ষ মানুষের স্মার্ট ফোনে ইন্সটল অবস্থায় রয়েছে। এই সমস্ত অ্যাপগুলি যে সমস্ত স্মার্টফোনে রয়েছে সে সমস্ত স্মার্ট ফোনের গ্রাহকদের কার্যকরী নজর রাখছিল এই ক্ষতিকারক অ্যাপগুলি ডেভলপাররা। গুগোল এই সমস্ত অ্যাপ গুলিকে নির্বাচন করে তাদের প্লে স্টোর থেকে যদিও ইতিমধ্যেই সরিয়ে দিয়েছে কিন্তু যাদের স্মার্টফোনে এখনো এই সমস্ত অ্যাপগুলি ইনস্টল রয়েছে তাদের উপর ঐ সমস্ত অ্যাপের ডেভলপার নজর রাখছে।

যে সমস্ত ৮৫ টি অ্যাপস গুগল প্লে স্টোর থেকে গুগল সরিয়ে ফেলেছে ইতিমধ্যেই, সেই অ্যাপগুলি থেকে ডেভলপাররা শুধু নজরই রাখছে তা নয়, সেই অ্যাপগুলিতে রয়েছে ভাইরাসও। এই সমস্ত অ্যাপগুলি মোবাইলে ফুলস্ক্রীন বিজ্ঞাপন চালিয়ে ভেতরের দিকে নজর রাখত, এমনকি স্ক্রিন আনলকিং পদ্ধতির দিকে এই অ্যাপগুলি নজর রাখত। মিডিয়ার খবর অনুযায়ী এই সমস্ত অ্যাপস গুলি এক প্রকার গোয়েন্দাগিরির কাজ করতো।

জাপানের সার্ভার সিকিউরিটি এবং ডিফেন্স কোম্পানি Trend Micro র মতে এই সমস্ত অ্যাপগুলি ৯০ লক্ষের বেশি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড হয়েছে। এদের মধ্যে একটি অ্যাপ রয়েছে ‘Easy Universal Remote’ যে অ্যাপটি একাই শুধুই ৫০ লক্ষ বারের বেশী ডাউনলোড হয়েছে বিভিন্ন স্মার্টফোনে। যে ৮৫ টি বিপদজনক অ্যাপের কথা বলা হয়েছে, তার মধ্যে এই অ্যাপটি সবথেকে বেশি বার ডাউনলোড হয়েছে।

এই অ্যাপ গুলির মধ্যে যেকোনো একটি বা একাধিক আপনি যখন নিজের স্মার্টফোনে ডাউনলোড করে ব্যবহার করেন ঠিক সেসময় আপনার মোবাইলে পপ আপ উইন্ডোর মাধ্যমে ফুল স্ক্রিন বিজ্ঞাপন চলতে থাকে। আর এই ফুল স্ক্রিন বিজ্ঞাপনটি ততক্ষণ পর্যন্ত দেখাবে যতক্ষণ না বারবার আপনি ব্যাক সুইচ টিপে বন্ধ না করবেন। আর এরই মধ্যে আপনার ফোনে নিজে থেকেই নানান ধরনের আলাদা আলাদা Url খুলতে শুরু করে। আর তারপরে যখন আপনি এই অ্যাপের কাজ করে অ্যাপটি বন্ধ করে দেন, আপনি হয়তো ভাবেন অ্যাপটি বন্ধ হয়ে গেছে কিন্তু এই অ্যাপগুলি এতটাই বিপদজনক যে আপনি বন্ধ করে দেওয়া সত্ত্বেও ফোনের ব্যাক গ্রাউন্ড এগুলি চলতে থাকে। তারপর আধ ঘণ্টা অন্তর অন্তর বা তার কম বেশি সময় ওই অ্যাপগুলি বন্ধ থাকা সত্ত্বেও স্ক্রিনে ফুল স্ক্রীন অ্যাপ চলতে থাকে। আর এই ভাবেই আপনার অজান্তে এই অ্যাপগুলি আপনার স্মার্টফোনে চলতে থাকে এবং নজর রাখতে থাকে আপনার সমস্ত কার্যকারীতাকে। যার ফলে আপনার স্মার্টফোনের তথ্য ফাঁস হওয়ার প্রবলতম সম্ভাবনা থাকে।

গুগোল থেকে যে ৮৫ টি অ্যাপের কথা বা যে ৮৪ টি অ্যাপকে বিপজ্জনক হিসাবে চিহ্নিত করেছে সেই ৮৫ টি অ্যাপের তালিকা দেখে নিন।

TV Remote, SPORT TV, Offroad Extreme, Remote Control, Moto Racing, A/C Remote, Prado Parking Simulator 3D, TV WORLD, City Extremepolis 100, American Muscle Car, Idle Drift, Brasil TV, Nigeria TV, WORLD TV, Drift Car Racing Driving, BRASIL TV, Golden, Bus Driver, Trump Stickers, Love Stickers, TV EN ESPANOL, Christmas Stickers, Parking Game, TV EN ESPANOL, TV IN SPANISH, TV IN ENGLISH, Racing in Car 3D Game, Mustang Monster Truck Stunts, TDT Espana, Brasil TV, Challenge Car Stunts Game, Prado Car, UK TV, POLSKA TV, Universal TV Remote, Bus Simulator Pro, Photo Editor Collage 1, Canais de TV do Brasil, Prado Car 10, Spanish TV, Kisses, Prado Parking City, SPORT TV, Pirate Story, Extreme Trucks, TV SPANISH, Canada TV Channels 1, Prado Parking, 3D Racing, TV, USA TV 50,000, GA Player, Real Drone Simulator, Garage Door Remote, Racing Car 3D, TV, TV Colombia, Racing Car 3D Game, World Tv, FRANCE TV, Hearts, PORTUGAL TV, SPORT TV 1, SOUTH AFRICA TV, 3d Monster Truck, ITALIA TV, Vietnam TV, Movies Stickers, Police Chase, South Africa TV, TV of the World, WORLD TV, ESPANA TV, TV IN ENGLISH, TV World Channel, Televisao do Brasil, CHILE TV.

এই সমস্ত অ্যাপগুলির মধ্যে অনেকগুলি রয়েছে জনপ্রিয় গেম। যেগুলি আমাদের ভারতবর্ষের অলিতে-গলিতে স্মার্টফোন ব্যবহারকারীরা নিজেদের স্মার্টফোনে খেলে থাকেন। আর এই সমস্ত অ্যাপ এর মাধ্যমে তথ্য ফাঁস হয়ে পড়তে পারেন বড় বিপদে। হতে পারে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যাওয়ার মতো ঘটনা। সুতরাং বিপদে পড়ার আগে নিজের স্মার্টফোনে যদি এরকম কোন অ্যাপ থেকে থাকে তাহলে সেটি এক্ষুনি আনইন্সটল করুন এবং সাথে সাথে নিজের পরিচিতদেরও এই ৮৫ টি বিপদজনক অ্যাপের কথা জানান।