ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে অদ্ভুত এই ৬টি ট্রফি, দেখলে হাসি থামবে না

বর্তমানে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় খেলা ক্রিকেট এই বিষয়ে কোনও সন্দেহ নেই। ক্রিকেটের জনপ্রিয়তা গত এক দশকে বহুগুণ বেড়ে গেছে। ক্রিকেটাররা হয়ে উঠেছে গ্লোবাল সেলিব্রেটি। আর তাই বহু ব্র্যান্ডস ক্রিকেটে নিজেদের টাকা ইনভেস্ট করে আসছে।এইসব ব্র্যান্ড থেকে প্রাপ্ত অর্থ ক্রিকেট বোর্ডের রোজগারের অন্যতম ভিত্তি।

সাধারণত ক্রিকেট আয়োজক সংস্থা ব্র্যান্ডের নাম এবং বাজেটকে মাথায় রেখে পুরস্কারের নাম নির্বাচন করে। আমরা সাধারণতঃ ম্যাচ শেষে ক্রিকেটারদের গাড়ি টাকার চেক কার ইত্যাদি পেতে দেখেছি। কিন্তু ক্রিকেটের ইতিহাসে এমন ৬টি অদ্ভুত পুরস্কার রয়েছে যে গুলির নাম শুনলে হাসতে হাসতে লুটোপুটি খাবেন আপনি।

১. কোকা-কোলা কাপ : নব্বইয়ের দশকে ভারত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে একটি ত্রিদেশীয় সিরিজ খেলা হয়। এর স্পন্সর ছিল কোকা-কোলা।

Photo by RABIH MOGHRABI

এই সিরিজের বিজেতা ভারতীয় দলকে বিশাল বড় কোকা-কোলা বোতলের ক্যাপ ট্রফি হিসেবে তুলে দেওয়া হয়েছিল। টুর্নামেন্টটির স্পনসর কোকা-কোলা ব্র্যান্ডের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছিল এই ট্রফিটি।

২. টিইউসি বিস্কুট কাপ : ২০১৮ সালে একটি টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের ট্রফি দেখে অবাক হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। সিরিজের স্পনসর টিইউসি বিস্কুট কোম্পানি একটি বিস্কুট ট্রফি হিসেবে তৈরি করেছিল।

TUC Biscuit Cup 2018

৩. ডিএলএফ কাপ : ক্রিকেট প্রেমীদের কাছে ডিএলএফ একটি খুব পরিচিত ব্রান্ড। পেপসির আগে আইপিএলের স্পনসর এই ব্র্যান্ডটি করেছিল।

২০০৬ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি সিরিজ তারা স্পনসর করে যার বিশাল বড় ট্রফিটি দুই টিমের অধিনায়ক ইনজামাম-উল-হক এবং রাহুল দ্রাবিড়কে ধরতে দেখা যায়।

৪. ব্লেন্ডার ম্যান অব দ্যা ম্যাচ অ্যাওয়ার্ড : ২০১৩ সালের বাংলাদেশের টি-টোয়েন্টি লিগ, ঢাকা প্রিমিয়ার লিগে বেশ কয়েকজন বিদেশি ক্রিকেটার অংশগ্রহণ করেছিলেন। তারমধ্যে লুক রাইট তার টিমের হয়ে ম্যান অফ দ্যা ম্যাচ অ্যাওয়ার্ড পান।

টুইটারে ‘mom’ অ্যাওয়ার্ড হিসেবে একটি ব্লেন্ডার পাওয়ার ছবি পোস্ট করেন তিনি। এটা দেখে চারিদিকে হাসির রোল ওঠে, কারণ এর আগে বিশ্ব এরকম ট্রফি দেখেনি।

৫. প্রেসার কুকার : লুক রাইটের মতো ঢাকা প্রিমিয়ার লিগে ইউন মরগানের দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তিনি ম্যান অফ দ্যা ম্যাচ নিরবাচিত হন। তাকে ট্রফির জায়গায় একটি প্রেসার কুকার দেওয়া হয়ছিল।

৬. ব্যাট গ্রিপ এবং সু লেস : ভারতের বিপক্ষে একটি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জিয়ে রিচার্ডসন ম্যান অফ দ্যা ম্যাচ ঘোষিত হন। তবে আওয়ার্ড হিসেবে তাঁর হাতে অস্ট্রেলিয়ান ক্রিকেট উদ্যোক্তারা ব্যাটের গ্রিপ ও সু লেস তুলে দেন।