বাড়িতে হঠাৎ অতিথি এলে চটজলদি বানান এই ৬টি পদ, আঙুল চাটবে কথা দিলাম

অতিথি আপ্যায়ন চটজলদি বানান এই ৬ রেসিপি, আঙুল না চাটলে পয়সা ফেরত

বিকেলের জলখাবারে চায়ের সঙ্গে একটু ‘টা’ না হলে বাঙালির ঠিক জমে না। আবার বাড়িতে বিনা নিমন্ত্রণেই অতিথি এসে হাজির হলেও কপালে চিন্তার ভাঁজ পড়ে। তবে অতিথি আপ্যায়ন করতে এবার থেকে আর বাজার-দোকান ছুটতে হবে না। বাড়িতেই জলখাবার বানানোর সহজ পদ্ধতি জানা যদি থাকে তাহলে আর চিন্তা কিসের? আজকের এই প্রতিবেদনে রইল চটজলদি বানানো যায় এমন ৬ রেসিপি।

ফুলকপির পকোড়া (Fulkopi Pakora) : ফ্রিজের মধ্যে সবজি প্রায় সব বাড়িতেই থাকে। বাড়িতে যদি থাকে ফুলকপি তাহলে ছোট ছোট টুকরো করে কেটে ভাপিয়ে নিন। একটি পাত্রে বেসন, নুন, সামান্য চিনি এবং কালো জিরে সহযোগে বানিয়ে ফেলুন একটি মিশ্রণ। এবার ফুলকপিগুলি এই মিশ্রণের মধ্যে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিলেই গরম চা বা কফির সঙ্গে পরিবেশনের জন্য রেডি মুচমুচে ফুলকপির পকোড়া।

Fulkopi Pakora

ফ্রায়েড রাইস (Fried Rice) : অতিথিদের জন্য মেইন কোর্সে রাখতে পারেন এই সুস্বাদু পদ। যদি বাড়িতে কিছুই না থাকে অথচ অতিথি এসে হাজির হন তাহলে চিন্তার কোনও কারণ নেই। গাজর, বিনস, ফুলকপি, কুচি কুচি করে কেটে নিয়ে ভাল করে ভেজে নিন। ফ্রিজের বেঁচে যাওয়া ভাত কড়াইয়ে ঘিয়ের সঙ্গে ভেজে নিন। তারপর ভাজা সবজি ভাতের সঙ্গে মিশিয়ে স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে নিন।

ডিমের ভুজিয়া (Egg Bhujia) : অতিথি যদি ভাতের বদলে রুটি কিংবা পরোটা পছন্দ করেন তাহলেও চিন্তা কিসের? ডিম ফেটিয়ে তার মধ্যে কুচি কুচি করে পেঁয়াজ, লঙ্কা, টমেটো মিশিয়ে নিন। তারপর সেটিকে একটু বেশি তেল দিয়ে ফ্রাইংপ্যানে ভেজে ফেলুন। রুটি-পরোটার সঙ্গে জমে যাবে এই পদ।

তরকা (Tarka) : রুটি-পরোটার সঠিক জুড়িদার হতে পারে তরকা। তরকা তৈরি করার জন্য কড়াইতে পেঁয়াজ, আদা, রসুন কাঁচা, লঙ্কা কুচি ভেজে নিয়ে তার মধ্যে তরকার জন্য স্পেশাল ডাল সেদ্ধ এবং পরিমাণমতো লবণ, হলুদ, গরম মসলা ও ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই হল।

ভেজ পোলাও (Veg Polao) : অতিথি যদি নিরামিষ খাবার পছন্দ করেন তাহলেও উপায় আছে। সে ক্ষেত্রে চটজলদি বানিয়ে ফেলতে পারবেন ভেজ পোলাও। ফ্রায়েড গ্রিন পিস বানানোর জন্য বাড়িতে কড়াইশুঁটির সঙ্গে জিরে, গরম মসলা এবং লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিলেই হল। সঙ্গে কাজু-কিসমিস দিয়ে স্বাদ আরও বাড়িয়ে তুলুন।

আলুর দম (Alur Dom) : রুটি, পরোটা কিংবা ভেজ পোলাওয়ের সঙ্গে জাস্ট জমে যাবে আলুর দম। কড়াইতে তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তার মধ্যে আদা বাটা, টমেটো কুচি মিশিয়ে মশলা কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল বের হলে সেদ্ধ আলু দিয়ে নাড়াচাড়া করে অল্প জল দিয়ে ফুটিয়ে এর মধ্যে ঘি এবং গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।