সর্দি-জ্বর ঘেঁষবে না, শীতে সুস্থ থাকতে প্রতিদিনের খাবারে থাকুক এই ৫ সবজি

শীতের সুস্থ থাকতে নিয়মিত খান এই ৫ সবজি, রোগবালাই কাছে ঘেঁষবে না

5 most nutritious vegetables you need to eat daily in this winter

শীত, গ্রীষ্ম, বর্ষা, খাবার পাতে মাছ-মাংস-ডিম যাই থাকুক না কেন, সবজি থাকতেই হবে। সুস্থ থাকার জন্য নিয়মিত সবজি খাওয়া অত্যন্ত জরুরী। এটা শুধু শরীরে পুষ্টি যোগায় না, অনেক রোগ বালাইও দূরে রাখে। পরিবর্তনের এই সময়ে অনেকেই সর্দি-জ্বরে ভুগছেন। যদি এই ৫ সবজি (5 most healthy vegetables for winter) শিশু থেকে বয়স্ক সকলকে খাওয়ানো যায় তাহলে রোগবালাই থেকে মুক্তি পাবেন। এক নজরে দেখে নিন এই তালিকাটা।

গাজর : গাজর মানে শুধু গাজরের হালুয়া নয়, গাজরের এই সবজি দিয়ে শীতে হরেক রকমের তরকারি রাঁধা যায়। গাজরের মধ্যে ভরপুর মাত্রায় ভিটামিন এ, পটাশিয়াম, ফাইবার, ক্যালসিয়াম এবং আয়রন রয়েছে। তাই যারা পুষ্টির ঘাটতিতে ভুগছেন তারা অবশ্যই গাজর রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

বিট : বিটের মধ্যেও প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এই সবজি শরীরের অনেক উপকার করে। বিট ওজন কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী। এর মধ্যে সোডিয়াম, পটাশিয়াম এবং ফাইবার রয়েছে। শীতে এই সবজি বাজারে অনেক পাওয়া যায়।

পালং শাক : ইদানিং বছরে প্রায় সবসময়ই বাজারে পালং শাক পাওয়া যায়। এই শাকের মধ্যে ভরপুর মাত্রায় ভিটামিন বি, ভিটামিন সি এবং ভিটামিন ই পাওয়া যায়। সেই সঙ্গে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রনের মত খনিজ পদার্থ রয়েছে। আবার ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডও রয়েছে এর মধ্যে।

নটে শাক : যারা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন তারা অবশ্যই খাবার পাতে নটে শাক রাখুন। এরমধ্যে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়।

বেথুয়া শাক : এই শাকের মধ্যেও প্রচুর পুষ্টিগুণ রয়েছে। শীতকালে বাচ্চা থেকে বুড়ো সকলেরই এই শাক নিয়মিত খাওয়া উচিত। এরমধ্যে রয়েছে ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম। সেই সঙ্গে ভিটামিন এ ভিটামিন বি১ এবং ভিটামিন সি-ও ভরপুর মাত্রায় রয়েছে বেথুয়া শাকের মধ্যে।