বদলে গেল পুরনো নিয়ম, কৌন বনেগা ক্রোড়পতিতে আসছে ৫টি বিশেষ পরিবর্তন

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) সঞ্চালিত ‘কৌন বনেগা ক্রোড়পতি’ (Kaun Banega Crorepati) রিয়েলিটি শো প্রকৃত অর্থেই সাধারণ মানুষকে কোটিপতি হওয়ার সুযোগ করে দেয়। বুদ্ধির জোরে এই প্রতিযোগিতা জিততে পারলেই বিজেতা পেয়ে যাবেন প্রচুর পুরস্কার এবং নগদ ১ কোটি টাকা। প্রায় প্রতি বছরই নতুন নতুন সিজনে নিত্যনতুন ফর্মে দর্শকের সামনে এই রিয়েলিটি শো উপস্থাপন করেন অমিতাভ বচ্চন।

চলতি বছর করোনা ভয় কাটিয়ে আবার মঞ্চে ফিরছেন অমিতাভ বচ্চন। কৌন বনেগা ক্রোড়পতির ১৩ নম্বর সিজনে একাধিক পরিবর্তন আনা হয়েছে। খেলার বেশ কিছু নিয়ম বদলেছে। এক নজরে দেখে নিন কৌন বনেগা ক্রোড়পতি সিজন ১৩ এর সেটে কি কি নতুন পরিবর্তন আনা হয়েছে।

প্রথম পরিবর্তন : এবার থেকে আর কৌন বনেগা ক্রোড়পতির সেটে Fastest Finger-এর অপশানটি রাখা হবে না। তার বদলে প্রতিযোগীদের চারটি বিকল্পসহ তিনটি সাধারণ জ্ঞানের প্রশ্নের জবাব দিতে হবে। যিনি সেই প্রশ্নের জবাব অতি দ্রুত দিতে পারবেন, তিনিই থাকবেন হট সিটে।

দ্বিতীয় পরিবর্তন : রিয়েলিটি শো’য়ের নতুন সিজনে Audience Poll অপশনটিকে আবার ফিরিয়ে আনা হয়েছে। এই অপশনে দর্শকেরা ভোট দিতে পারবেন। আগে এই অপশনটি ছিল। মাঝে করোনার জন্য কিছুদিন অপশনটিকে বন্ধ রাখা হয়েছিল। কারণ করোনা পরিস্থিতিতে দর্শকদের নিয়ে শো পরিচালনা করা সম্ভব ছিল না। তবে নতুন সিজনে স্টুডিওতে দর্শক থাকবেন। অতএব পুরনো নিয়ম ফের চালু হলো।

Kaun Banega Crorepati

তৃতীয় পরিবর্তন : কৌন বনেগা ক্রোড়পতির সেটের সজ্জাতে পরিবর্তন আনা হয়েছে। সেটের মেঝেটি এলইডি দিয়ে সাজানো হয়েছে। ‘অগমেন্টেড রিয়েলিটি’র ধারণায় মঞ্চ সাজানো হয়েছে। দর্শকেরা এবার থেকে মটোর চালিত ভার্চুয়াল সিলিং এবং গেমপ্লে গ্রাফিক্সও দেখতে পাবেন।

চতুর্থ পরিবর্তন : এই শো’য়ের চতুর্থ পরিবর্তনটি হলো সবথেকে গুরুত্বপূর্ণ পরিবর্তন। এই পরিবর্তন অনুসারে শোয়ের বিশেষ পর্বের জন্য এবং যেদিন বাস্তবের নায়করা উপস্থিত হবেন, সেদিন শোয়ের সঞ্চালক অমিতাভ বচ্চন উপস্থিত থাকবেন না। আগামী শুক্রবার সিজনের প্রথম দিন। এ দিনে কোনও এক বিশেষ সামাজিক কারণে তারকারা উপস্থিত হবেন রিয়েলিটি শো’য়ের মঞ্চে।

পঞ্চম পরিবর্তন : কৌন বনেগা ক্রোড়পতিতে এবার থেকে গেম টাইমারের নতুন নাম রাখা হয়েছে। শো চলাকালীন অমিতাভ বচ্চন এবার থেকে গেম টাইমারটিকে ডেকে উঠবেন, ‘ধুক ধুকি জি’ বলে।